সাতজন ক্রিকেটার যারা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এখনো বিভিন্ন বিবাদে জড়িয়ে পড়েছেন

যেকোনো ম্যাচেই ক্রিকেটের উত্তেজনা কখনো কখনো ব্যক্তিগত আক্রমণে পৌঁছে যায়‌। আন্তর্জাতিক ম্যাচ সহ বিভিন্ন লিগগুলিতে এইরকম ছবি বারবার ধরা পড়েছে। তবে ক্রিকেট থেকে অবসর ঘোষণা করার পর অভিজ্ঞ ক্রিকেটারদের বিতর্কে জড়িয়ে যাওয়ায় ঘটনা খুব বেশি দেখা যায় না। আজ আমরা এমন ৭ জন ক্রিকেটারদের নিয়ে আলোচনা করবো যারা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেও ক্রিকেটারদের সঙ্গে বিতর্কে জড়িয়েছেন।

১ এবং ২। গৌতম গম্ভীর (Gautam Gambhir) এবং শ্রীশান্ত (Sreesanth)

সম্প্রতি ভারতের দুই প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর এবং শ্রীশান্ত ক্রিকেট মাঠে উত্তপ্ত বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েছিলেন। দুজনেই ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ একদিনের ক্রিকেট বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। গতকাল লেজেন্ডস লিগ ক্রিকেটে (Legends League Cricket) গুজরাট জায়ান্টস এবং ইন্ডিয়া ক্যাপিটালসের মধ্যে ম্যাচ চলাকালীন গম্ভীর এবং শ্রীশান্ত উত্তপ্ত তর্ক-বিতর্কে জড়িয়ে পড়েন। যা নিয়ে বর্তমানে ক্রিকেট মহলে রীতিমতো হইচই চলছে‌।

৩ এবং ৪। ইউসুফ পাঠান (Yusuf Pathan) এবং মিচেল জনসন (Mitchell Johnson)

ভারতের প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠান এবং অস্ট্রেলিয়ার মিচেল জনসনও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ক্রিকেট মাঠে ঝেমেলায় জড়িয়ে যান। গত বছর লেজেন্ডস লিগ ক্রিকেটের প্লে-অফে এই ধরনের ঘটনা ঘটেছিলো। ভিলওয়ারা কিংসের অলরাউন্ডার ইউসুফ পাঠান ইন্ডিয়া ক্যাপিটালসের পেস বোলার মিচেল জনসনের সাথে উত্তপ্ত বাক্য বিনিময়ে জড়িয়ে পড়েন। এমনকি ইউসুফ তাকে ধাক্কা দিয়েছিলেন। তবে ম্যাচের পরে দুই ক্রিকেটার এই বিবাদ মিটিয়ে নেন।

৫ এবং ৬। মোহাম্মদ আমির (Mohammad Amir) এবং হরভজন সিং (Harbhajan Singh)

মোহাম্মদ আমির এবং হরভজন সিং অনেক আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন। এখন তারা ক্রিকেট বিশেষজ্ঞ হিসাবে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। ২০২১ সালে ভারত-পাকিস্তান (India vs Pakistan Match) ম্যাচের সময় হরভজন এবং আমিরের মধ্যে অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে উত্তপ্ত বার্তা বিনিময় হয়। হরভজন তাদের একটি পুরানো ভিডিও পোস্ট করে আমিরকে ফিক্সার বলে খোঁচা দিয়েছিলেন।

৭। শহীদ আফ্রিদি (Shaheen Afridi)

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর পাকিস্তানের কিংবদন্তি শহীদ আফ্রিদি লঙ্কা প্রিমিয়ার লিগের (Lanka Premier League) উদ্বোধনী মরসুমে অংশগ্রহণ করেছিলেন। টুর্নামেন্ট চলাকালীন তিনি আফগানিস্তানের তরুণ ক্রিকেটার নাভিন-উল-হকের (Naveen-ul-Haq) সঙ্গে মাঠের মধ্যে বিতর্কে জড়িয়ে পড়েন। এই ঘটনায় পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার মোহাম্মদ আমিরও এতে জড়িত ছিলেন।