নির্বাচকরা করছেন অবহেলা, IPL নিলামেও রয়ে গেছেন আনসোল্ড, এবার ৬১ বলে দুর্ধর্ষ শতরান ভারতের মাচোম্যানের

ভারতীয় দল বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে রয়েছে। টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজও শেষ হয়ে গেছে। আগামী ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে দুই দলের মধ্যকার টেস্ট সিরিজ (South Africa vs India Test Series)। তার আগে আন্তঃস্কোয়াড ম্যাচ খেলছে ভারতীয় দল। এই সফরে এটিই দলের একমাত্র অনুশীলন ম্যাচ। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা সফরে থাকা ভারত ‘এ’ দলের খেলোয়াড়রাও রয়েছেন। এই ম্যাচে ঝড়ো সেঞ্চুরি করেছেন তরুণ ব্যাটসম্যান সরফরাজ খান (Sarfaraz Khan)।

মুম্বাইয়ের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা সরফরাজ খান এই ম্যাচে সেঞ্চুরি করেছেন। ভারত বনাম ভারত ‘এ’ দলের মধ্যে ম্যাচটি অনুষ্ঠিত হয়। সরফরাজ এই ম্যাচে ভারত দলের অংশ ছিলেন। তিন নম্বরে ব্যাট করতে নামেন তিনি। সরফরাজ আসার সঙ্গে সঙ্গেই বোলারদের আক্রমণ করতে শুরু করেন। সরফরাজ ৬১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন। ৬৫ বলে ১০৩ রানের অপরাজিত ইনিংস খেলে সে।

এই ম্যাচে বোলিং দলে ছিলেন ভারতীয় দলের শীর্ষ স্থানীয় স্পিনার রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। এ ছাড়া বোলিং দলে ছিলেন নভদীপ সাইনি, সৌরভ কুমার, হর্ষিত রানা ও বিদওয়াথ কাভেরাপ্পা। সরফরাজ পুরো মাঠ জুড়ে শট খেলেছেন। সুইপ থেকে শুরু করে আপার কাট পর্যন্ত বোলারদের সমস্যায় ফেলেছেন তিনি। রিভার্স সুইপ দিয়ে চার মেরে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

প্রথম-শ্রেণীর ক্রিকেটে সরফরাজ খানের একটি শক্তিশালী রেকর্ড রয়েছে। রঞ্জি ট্রফির শেষ কয়েক মরসুমে কাউকে তার কাছাকাছিও দেখা যায়নি। ৬১টি প্রথম-শ্রেণীর ইনিংসে সরফরাজ খান ৭২ গড়ে ৩৬৫৭ রান করেছেন। রয়েছে ১৩টি সেঞ্চুরি ও ১০টি হাফ সেঞ্চুরি। তার সবচেয়ে বড় ইনিংস অপরাজিত ৩০১ রান। এরপরও টিম ইন্ডিয়ায় সুযোগ পাচ্ছেন না তিনি। গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত আইপিএলের নিলামেও (IPL Auction 2024) সরফরাজ খানকে কেউ কিনেনি।