বঞ্চিত হয়েও বারংবার জবাব সঞ্জুর, বিজয় হাজারে ট্রফিতে অনবদ্য শতরানে দেখালেন রুদ্ররূপ

বিজয় হাজারে ট্রফি (Vijay Hazare Trophy 2023) বর্তমানে তার শীর্ষে পৌঁছেছে। আজ চলতি এই টুর্নামেন্টে অনবদ্য সেঞ্চুরি করেছেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান সঞ্জু স্যামসন (Sanju Samson)। আজ বিজয় হাজারে ট্রফিতে রেলওয়েস বনাম কেরালা (Railways vs Kerala) ম্যাচে এমনই এক গুরুত্বপূর্ণ ইনিংস দেখা গেছে সঞ্জুর ব্যাট থেকে। বরাবরই ভারতীয় দল থেকে বঞ্চিত এই ক্রিকেটার, তারপরেও তার আজকের এই ইনিংস আলাদা এক মাত্রা এনে দিয়েছেন।

আজ কেরালার সামনে ৫০ ওভারে ২৫৬ রানের লক্ষ্য রাখে রেলওয়েস। সেই লক্ষ্য তাড়া করতে নেমে কেরালার অধিনায়ক ১৩৯ বলে ১২৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৮ টি বাউন্ডারি এবং ৬ টি ছক্কা। এই ইনিংসের পর সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ক্ষেত্রে প্রশংসায়িত হয়েছেন সঞ্জু। কিন্তু দুঃখের বিষয় একা হাতে ১২৮ রানের ইনিংস খেলে দলকে জয়ের দৌড়গোড়ায় নিয়ে গেলেও, অন্যদিক থেকে শ্রেয়াস গোপাল (Shreyas Gopal) ছাড়া তেমন ইনিংস না খেলতে পারায় ম্যাচটি ১৮ রানে হারতে হয় সঞ্জুদের।

তবে সঞ্জুর এই ইনিংস তাকে এক উচ্চতায় পৌঁছে দিয়েছে। কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার সফরের দল ঘোষণার সময় ওডিআই সিরিজের জন্য সঞ্জুর নাম নেওয়া হলেও, টি-২০ ফরম্যাটে তিনি বঞ্চিত হয়েছেন। সুতরাং, টি-২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) বছরে আবারও তাকে অগ্রাহ্য করা হয়েছে। যেমনটা বরাবরই চলে আসছে। এবছরেও ওডিআই বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) বছরে ওডিআই ক্রিকেটে বঞ্চিত হয়ে আসছিলেন তিনি।

ভারতীয় দলে টি-২০ ফরম্যাটে নিজেকে সেভাবে তুলে ধরতে না পারলেও, ওডিআই ক্রিকেটে বেশ সফলতা পেয়েছেন সঞ্জু। যদিও টি-২০ ক্রিকেটেও মারকুটে ব্যাটসম্যান হিসাবে পরিচিত তিনি। আইপিএলেও অনেক ম্যাচে এমন নিদর্শনে দেখা গেছে তাকে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে তেমন পারফরমেন্স না করায় একজন সাইলেন্ট হিরো হয়েই থেকে গেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।