টেস্ট ক্রিকেটে কেনো বিরাটকে পিছনে ফেলে এগিয়ে যাচ্ছে রুট, কেন এবং স্মিথ ? কারণ জানালেন মঞ্জরেকর

বিরাট কোহলি (Virat Kohli) ভারতীয় ক্রিকেটে এই মুহূর্তে অন্যতম ভরসার নাম। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে খেলতে নামার আগে এইবছর আইপিএলেও বেশ ছন্দে ছিলেন তিনি। কিন্তু ইংল্যান্ডের ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ডব্লিউটিসি ফাইনালে এখনো পর্যন্ত সেইভাবে রান না পাওয়ায় উঠছে একাধিক সমালোচনা। সম্প্রতি ভারতের প্রাক্তন ক্রিকেটার ও বিশেষজ্ঞ সঞ্জয় মঞ্জরেকর (Sanjay Manjrekar) বিরাট কোহলির ব্যাটিং কৌশল নিয়ে প্রশ্ন তুললেন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথমে ব্যাট করতে এসে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা নিজেদের প্রভাব বিস্তার করে। অসাধারণ ব্যাটিং পারফরম্যান্সের মাধ্যমে তারা ৪৬৯ রান তোলে। এই একই পিচে ব্যাট করতে নেমে ভারতীয় টপ অর্ডার বিপর্যয়ের মুখে পড়ে। চেতেশ্বর পুজারা থেকে বিরাট কোহলির মতো গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানরা সম্পূর্ণরূপে ব্যর্থ হন। অনেকেই প্রশ্ন তোলেন তাহলে কি আন্তর্জাতিক ক্রিকেট থেকে ম্লান হয়ে যাচ্ছেন বিরাট কোহলি।

ইএসপিএন ক্রিকইনফোর একটি অনুষ্ঠানে এক সাংবাদিক ভারতের প্রাক্তন ক্রিকেটার ও ক্রিকেট বিশেষজ্ঞ সঞ্জয় মঞ্জরেকরকে প্রশ্ন করেন যে ক্রিকেটের বৃহত্তর পরিসরে স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন ও জো রুট মতো ক্রিকেটাররা বিরাট কোহলির থেকে এগিয়ে যাওয়ার কারণ কি ব্যাটিং কৌশল? তার উত্তরে সঞ্জয় মঞ্জরেকর বলেন, ” অবশ্যই এটা সত্যি যে স্টিভ স্মিথ (Steve Smith) পিছনে গিয়ে (Back foot) খেলেন, কেন উইলিয়ামসনও (Kane Williamson) পিছনে গিয়ে খেলেন, জো রুটও (Joe Root) আগে পিছনে যান এবং ছোটো বল হলে ক্রিজের মধ্যেই থাকেন। দুই তিন বছরে রান বানানো যেই সমস্ত ব্যাটসম্যান আছে তারা সকলেই ক্রিজের ভিতরে গিয়ে সময় নিয়ে খেলেন। বিরাট কোহলির ব্যাটিং কৌশল এদের থেকে আলাদা।”

তিনি আরও বলেন, “যখন উনি জীবনের সেরা ফর্মে ছিলেন, অ্যাডিলেডে চারটে শতক করেছিলেন সেই সময় বিরাট সামান্য ছোটো বল পেলেও পিছনে গিয়ে পুল শট মারতেন। বিরাট নিজের ব্যাটিং কৌশলের উপর ভরসা রেখে সেগুলো আরও উন্নত করার চেষ্টা করছে। এখন যে রান বানাচ্ছেন সেগুলো বিরাট তার মানসিক দৃঢ়তা ও অভিজ্ঞতা থেকে করছেন। তবে শুধুমাত্র সামনে গিয়ে ব্যাটিং করার জন্য পেস বোলিং-এর বিপক্ষে লড়াই করা কঠিন হয়ে যাচ্ছে।”