বাবার মুখ উজ্জ্বল করার পথে‌ ছেলে, ব্যাট নয় বল‌ হাতে ঝলক দেখালেন দ্রাবিড়পুত্র, উইকেট না নিয়েও উঠে এলেন শিরোনামে

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড় (Rahul Dravid) তার দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য সারা বিশ্বে বিখ্যাত হয়ে উঠেছেন। তিনি বর্তমানে টিম ইন্ডিয়ার প্রধান কোচ, তবে তার ছেলে সমিত দ্রাবিড় (Samit Dravid) একজন অলরাউন্ডার হিসাবে ক্রিকেট মাঠে নিজের ছাপ রাখছেন। অনূর্ধ্ব-১৯ বিহার ট্রফিতে কর্ণাটকের হয়ে দুর্দান্ত বোলিং করছেন সমিত। সমিত তার দলের পক্ষে ১২ ওভার বোলিং করেছিলেন যেখানে তিনি ৪৯ রান দিয়েছিলেন। এই সময়ের মধ্যে একটিও উইকেট না পেলেও তিনি যেভাবে বোলিং করেছেন তাতে অবশ্যই সবাইকে মুগ্ধ করেছেন।

তবে এই প্রথম নয় যে রাহুল দ্রাবিড়ের ছেলে সমিত দ্রাবিড় তার অলরাউন্ডার খেলা নিয়ে শিরোনামে এসেছেন। এর আগে গত ডিসেম্বরে অনূর্ধ্ব-১৯ বিহার ট্রফিতে (U19 Bihar Trophy) জম্মু ও কাশ্মীরের বিপক্ষে ৯৮ রানের দুর্দান্ত ইনিংস খেলে সবার নজর কেড়েছিলেন জুনিয়র দ্রাবিড়।

ভারতের কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের ছেলে হওয়ায় ছোটবেলা থেকেই ক্রিকেটের আবহ পেয়েছেন সমিত। সমিত সময়ে সময়ে রাহুল দ্রাবিড়ের কাছ থেকেও গাইডেন্স পান। এ কারণেই জুনিয়র পর্যায়ের ক্রিকেটে অসাধারণ পারফরমেন্স দেখাচ্ছেন তিনি।

সম্প্রতি আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে সুরেশ রায়না (Suresh Raina) রাহুল দ্রাবিড়কে সমিত সম্পর্কে জিজ্ঞেস করলে তার উত্তর ছিল বেশ মজার। সমিত সম্পর্কে রাহুল দ্রাবিড় বলেছিলেন যে তিনি তাকে আর ক্রিকেট সম্পর্কে কিছু বলেন না। রাহুল বলেন, ”আমি সমিতকে কোচিং করা
নোর চেষ্টা করি না। বাবা-মা এবং কোচ হওয়া কঠিন। আমি শুধু বাবা হওয়ার চেষ্টা করছি। এতে আমি কী করছি তাও জানি না।”

রাহুল দ্রাবিড় একজন দুর্দান্ত খেলোয়াড়ের পাশাপাশি একজন ভাল কোচও ছিলেন। ভারতের সিনিয়র দলের কোচিংয়ের পাশাপাশি তিনি অনূর্ধ্ব-১৯ দলেও টিম ইন্ডিয়ার কোচের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া জাতীয় ক্রিকেট একাডেমিতেও দায়িত্ব পালন করেছেন তিনি।