শ্রেয়াস-সাইয়ের অনবদ্য অর্ধশতরানে অনায়াসে জয় ভারতের, সিরিজের প্রথম ম্যাচ জিতেই এগিয়ে গেল রাহুলরা

বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের স্মৃতি ভুলে ভারতীয় দল আজ দক্ষিণ আফ্রিকার (India vs South Africa Series) বিপক্ষে একদিনের সিরিজের যাত্রা শুরু করলো। রোহিত শর্মার (Rohit Sharma) বদলে এই সিরিজে কেএল রাহুল (KL Rahul) নেতৃত্ব দিচ্ছেন। এর সঙ্গেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ ভারতীয় বোলাররা দুরন্ত পারফরম্যান্স করে জয় ছিনিয়ে নিয়ে এলো।

ম্যাচে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম (Aiden Markram) টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। তবে ভারতীয় বোলিং আক্রমণের সামনে প্রটিয়াদের ব্যাটিং অর্ডার প্রথম থেকেই চাপের মুখে পড়ে যায়। বল হাতে আজ ভারতের হয়ে আর্শদীপ সিং (Arshdeep Singh) এবং আভেশ খান (Avesh Khan) রীতিমতো তান্ডব চালান।

ম্যাচের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা এমন এক পরিস্থিতিতে পৌঁছায় যে তারা মাত্র ১৬.১ ওভারে ৭৩ রানে ৮ উইকেট হারিয়ে ফেলে। কেউ সেইভাবে রান না করতে পারলেও অ্যান্ডিল ফেহলাকওয়াইও (Andile Phehlukwayo)-এর ব্যাট থেকে ৪৯ বলে ৩৩ রান আসে। অন্যদিকে আর্শদীপ সিং ১০ ওভার বল করে মাত্র ৩৭ রান দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ৫ উইকেট তুলে নিয়ে ভক্তদের মুগ্ধ করেন।

এছাড়াও আভেশ খান ৮ ওভার বল করে ৩ টি মেডেন ওভারের সঙ্গে মোট ২৭ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন। এর ফলে দক্ষিণ আফ্রিকা ২৭.৩ ওভারে সব উইকেট হারিয়ে মাত্র ১১৬ রান সংগ্রহ করে। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে অভিষেক ম্যাচে সাই সুদর্শন (Sai Sudharsan) দুরন্ত ব্যাটিং শুরু করেন। রুতুরাজ গায়কোয়াড (Ruturaj Gaikwad) ১০ বলে ৫ রানে আউট হয়ে গেলে সাই সুদর্শনের সঙ্গে শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) এসে হাল ধরেন।

শ্রেয়াস ৪৫ বলে ৬ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে মোট ৫২ রান করেন। অন্যদিকে সাই সুদর্শনের ব্যাট থেকে অভিষেক ম্যাচেই একটি দুর্দান্ত অর্ধশতরান আসে। তিনি মাত্র ৪৩ বলে অপরাজিত ৫৫ রান করেন। এর ফলে ভারতীয় দল ১৬.৪ ওভারে ২ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নেয়। এর সঙ্গেই ব্লু ব্রিগেড দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮ উইকেটে জয় তুলে নিয়ে সিরিজে এগিয়ে গেলো।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ড

দক্ষিণ আফ্রিকা- ১১৬/১০ (২৭.৩ ওভার)

অ্যান্ডিল ফেহলাকওয়াইও- ৩৩ (৪৯)

আর্শদীপ সিং- ১০-০-৩৭-৫

ভারত- ১১৭/২ (১৬.৪ ওভার)

সাই সুদর্শন- ৫৫ (৪৩)