‘আমরা যেকোনো জায়গায় জিততে পারি’, পিচের সাহায্য ছাড়াই পরের দুটি টেস্টে স্টোকসদের হারানোর হুঙ্কার রোহিতের

প্রথম ইনিংসে সেঞ্চুরি করে এবং দ্বিতীয় ইনিংসে ৪১ রানে পাঁচ উইকেট নেওয়া রবীন্দ্র জাদেজার প্রসংশাও করেন রোহিত।

ইংল্যান্ডের বিরুদ্ধে রেকর্ড ৪৩৪ রানে জয়ের পর ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) বলেছেন, যে কোনও পিচে ম্যাচ জেতার ক্ষমতা রয়েছে ভারতীয় দলের। রবিবার তৃতীয় টেস্টের (India vs England 3rd Test) চতুর্থ দিনে জয়ের জন্য ইংল্যান্ডকে মাত্র ১২২ রানে অলআউট করে ভারত পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল। এরপর সংবাদমাধ্যমকে রোহিত বলেন, ”এই ধরনের উইকেটে আমরা এর আগে অনেক ম্যাচ জিতেছি। বল যেদিকে টার্ন করে, পিচ সেদিকেই টার্ন করা, আমাদের শক্ত থাকে। এটাই আমাদের ভারসাম্য এনে দেয়।”

“আমরা বহু বছর ধরে ফলাফল সরবরাহ করেছি এবং আমরা ভবিষ্যতে ফলাফল অর্জন করতে থাকব। তবে আমরা কিছু জিনিস নিয়ন্ত্রণ করতে পারি না যেমন আমরা ‘রেঙ্ক টার্নার’ পিচ চাই কিনা তা নিয়ে আলোচনা করি না। আমরা ম্যাচের দু’দিন আগে ভেন্যুতে আসি, যাই হোক আমরা দুই দিনে কী করতে পারি? আমাদের যে কোনও উইকেটে খেলার এবং ম্যাচ জেতার ক্ষমতা রয়েছে। দক্ষিণ আফ্রিকায় আমরা যখন ম্যাচ জিতেছিলাম, তখন সবাই জানত সেটা কী ধরনের উইকেট‌ ছিল।”

রোহিত বলেন, ভারতীয় দল প্রথম তিন টেস্টে দেখা যেতে পারে এমন সব পরিস্থিতি থেকে বেরিয়ে আসার উপায় খুঁজে পেয়েছে। তিনি বলেন, ”শেষ তিন টেস্টে ভিন্ন চ্যালেঞ্জ ছিল। প্রথম টেস্টে হায়দ্রাবাদে বল ঘুরছিল এবং পিচ ছিল মন্থর। বিশাখাপত্তনমে স্পিন কম ছিল। ম্যাচ যত এগিয়েছে উইকেটের গতি ততই কমেছে। এখানে প্রথম দিন ভালোই কেটেছে। রোহিত আরো বলেন, ”আজ আমরা দেখলাম বল টার্ন করছিল এবং স্লো ছিল। পিচের প্রকৃতিতে এটা হয়, আমরা ভারতে এই ধরনের পিচ পাই। তবে আমরা যদি র ্যাঙ্ক টার্নার্স’ পাই তবে আমরা তাদের উপরও খেলব।”

প্রথম ইনিংসে সেঞ্চুরি করে ৪১ রানে পাঁচ উইকেট নেওয়া রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) (১১২ রান) প্রসঙ্গে রোহিত বলেন, ”আমরা দেখেছি ও কন্ডিশন ভালো বোঝে। এটি তার নিজের শহর, তাই তিনি পরিস্থিতিটি আরও ভালভাবে বুঝতে পেরেছিলেন। গত কয়েক বছরে তিনি ভারত এবং বিদেশে আমাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ রান করেছেন। সে সত্যিই ভালো ব্যাটিং করছে এবং তার ব্যাটিংয়ের প্রতি তার আত্মবিশ্বাস দেখে, আমরা তাকে প্রথম ইনিংসেও উপরে পাঠিয়েছি।