Rohit Sharma: প্রথম টেস্টে আউট হয়েছেন শূন্যতে, এরপরই বীরেন্দ্র সেহবাগের সাথে অনাকাঙ্ক্ষিত রেকর্ডতালিকায় নাম তুললেন রোহিত

সমাপ্ত হয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্রথম টেস্টটি (India vs South Africa First Test)। প্রথম টেস্টেই লজ্জার হার হারতে হয়েছে ভারতকে। তিন দিন শেষ হওয়ার আগেই যে এত তাড়াতাড়ি ম্যাচটি শেষ হয়ে যাবে, সেটি প্রত্যেকের ধারণার বাইরে। ব্যাটিং এবং বোলিং, এই ম্যাচে কোনোকিছুই ভারতের পক্ষে যায়নি। সবকিছুতেই ব্যর্থ হওয়ার ফলস্বরূপ ম্যাচটি এক ইনিংস এবং ৩২ রানে হেরেছে ভারত।

এদিকে প্রথম ইনিংসে কেএল রাহুলের (KL Rahul) সেঞ্চুরি না এলে, হয়তো আরও অনেক আগেই হারতে হতো ভারতকে। রোহিত শর্মা (Rohit Sharma) থেকে শুরু করে বাকি প্রত্যেকেই ব্যর্থ হন সেঞ্চুরিয়নের পিচে। বিরাট কোহলি (Virat Kohli) দ্বিতীয় ইনিংসে সম্পূর্ণ চেষ্টা করলেও, বাকিদের সহযোগিতা না পাওয়ায় তিনিও দলকে মূল লক্ষ্যে পৌঁছাতে অসফল হন। রোহিত শর্মা প্রথম ইনিংসে মাত্র ৫ রান করলেও, দ্বিতীয় ইনিংসে খাতা খুলতে পারেননি। তারপরেও এক নজির গড়েছেন রোহিত।

গতকাল সেঞ্চুরিয়নে ৮ বলে ০ রানে কাগিসো রাবাডার (Kagiso Rabada) বলে নিজের উইকেট হারান অধিনায়ক রোহিত। তারপরেই নতুন করে সমালোচনার মুখে পড়েন তিনি। আর এই ডাকের সাথেই এক নতুন নজির গড়ে তোলেন রোহিত। এর আগে রোহিত অনেক সেরার সেরা নজির গড়েছেন, তবে এবারেরটা তেমন না। দ্বিতীয় ভারতীয় হিসাবে ডাকের দিক থেকে বীরেন্দ্র সেহবাগের (Virender Sehwag) সমকক্ষ হয়েছেন রোহিত।

এতদিন মোট ৩১ বার শূন্যরানে আউট হয়ে ভারতীয় হিসাবে দ্বিতীয় স্থানে ছিলেন সেহবাগ। এবার সেই জায়গাতেই উঠে এলেন রোহিত। আন্তর্জাতিক ক্রিকেটে বর্তমানে দুজনেরই ডাকের সংখ্যা ৩১ টি। এছাড়া এই তালিকায় প্রথম স্থানে যুগ্মভাবে রয়েছেন বিরাট কোহলি এবং শচীন তেন্ডুলকর (Sachin Tendulkar)। দুজনেই আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৩৪ বার করে শূন্যরানে আউট হয়েছেন।