‘ভারতের পিচ নিয়ে মুখ বন্ধ করা হোক’ সিরিজ ড্রয়ের পর বিশ্বকাপ ফাইনালের পিচের কথা উঠতে রেগে আগুন রোহিত

আজ দক্ষিণ আফ্রিকা সফর (India Tour Of South Africa 2023-2024) শেষ করেছে ভারতীয় দল। দ্বিতীয় টেস্টে দুর্দান্ত জয়ের পর টেস্ট সিরিজ ড্র করেছে ভারত। জয়ের পর ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং অন্যদিকে শ্রেয়াস আইয়ারের (Shreyas Iyer) আর্তনাদ প্রমাণ দিচ্ছিলো, এই সিরিজ তাদের কাছে ঠিক কতটা গুরুত্বপূর্ণ ছিল। এই দিকে বিশ্বকাপ ফাইনালের (World Cup 2023 Final) হারের সেই মুহুর্তকে এখনো ভুলতে পারছে না জনগণ, সকলে ওই পিচ খুব একটা ভালো নয় বলে দাবী করছে। এমন সময়ে কেপটাউনে এশিয়ার প্রথম দল হিসাবে টেস্ট জেতার পর প্রেস কনফারেন্সে ওই বিষয়ে বেশ কিছু বলতে শোনা গেছে রোহিতকে।

ম্যাচ পরবর্তী কনফারেন্সে রোহিত বলেছেন, “আমি একটা বিষয় বলতে চাই যে এই ম্যাচে কী হয়েছে, সেটা আমরা দেখেছি। পিচ ঠিক কিভাবে আচরণ করেছে, সেইসব যাবতীয় জিনিস আমরা লক্ষ্য করেছি। সত্যি কথা বলতে যতক্ষণ ভারতে প্রত্যেকে ভারতীয় পিচ নিয়ে মুখ বন্ধ রাখছেন এবং ভারতীয় পিচ নিয়ে বেশি বকবক করছেন, ততক্ষণ এই ধরনের পিচে খেলতে আমাদের কোনো আপত্তি নেই।” অর্থাৎ এই কথার থেকে বোঝা যাচ্ছে বিশ্বকাপ ফাইনালের পিচ নিয়ে বিশ্লেষণ নিয়ে, সমালোচকদের উপর খুব ক্ষীপ্ত ভারত অধিনায়ক।

আজ কেপটাউনে এই ধরনের কঠিন পিচে, যেখানে দুইদিনের আগেই ম্যাচ শেষ হয়েছে, এমন ম্যাচে জয়ের পর পিচ সম্বন্ধে রোহিতকে জানতে চাওয়ায় রোহিত বলেছেন, “নিজেদেরকে চ্যালেঞ্জ করতে আপনাকে এখানে আসতে হয়। হ্যাঁ, এটা বিপজ্জনক। এটা একটি চ্যালেঞ্জিং বিষয়। বিপক্ষরা যখন ভারতে খেলতে আসে, তখন তাদের সেখানেও চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। দেখুন, আপনি যখন টেস্ট ক্রিকেট খেলতে এসেছেন, তখন আসল পুরস্কারের মতো বিষয় নিয়ে কথা বলেন। আমার মতে, আমরা যেন সেই বিষয়টির স্বপক্ষেই থাকি।”

এছাড়া বিশ্বকাপ ফাইনালে আমেদাবাদের পিচ নিয়ে রোহিত বলেন, “আমি এখনো বিশ্বাস করতে পারছি না যে বিশ্বকাপ ফাইনালের পিচের রেটিং এত কম দেওয়া হয় কি করে। যেখানে একজন ব্যাটার সেঞ্চুরি পর্যন্ত করেছেন। তাহলে কিভাবে এটি খারাপ পিচ হয়?” জনসম্মুখে এই কথা বলে বিরোধীদের শান্ত করতে চেয়েছেন রোহিত। তার জন্য তিনি ফাইনালে ট্রাভিস হেডের (Travis Head) সেঞ্চুরির প্রসঙ্গও টানতে বাধ্য হয়েছেন।