মুম্বাই অধিনায়কত্ব থেকে‌ সরিয়ে দেওয়ায় কি ২০২৪ টি-২০ বিশ্বকাপের নেতৃত্বও হারাবেন রোহিত? উত্তর দিলেন BCCI কর্মকর্তা

২০২৪ আইপিএল (IPL 2024) নিলামের আগে মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) অধিনায়ক পরিবর্তন এখন ক্রিকেট মহলে আলোচনায় উঠে এসেছে। রোহিত শর্মাকে (Rohit Sharma) সরিয়ে হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya) এই গুরুত্বপূর্ণ পদে নিয়ে আসা অনেকেই মেনে নিতে পারছেন না। অন্যদিকে আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) আগে এই সিদ্ধান্ত ভারতের জাতীয় দলে কতটা পরিবর্তন আনবে সেই নিয়েও এখন বিশেষজ্ঞরা আলোচনা করছেন।

বিরাট কোহলির (Virat Kohli) পর রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল আন্তর্জাতিক ক্রিকেটে একের পর এক সিরিজ জয় করে নিয়ে ভক্তদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনে। এই বছর বিশ্বকাপেও (World Cup 2023) তিনি দুরন্ত ফর্মে ছিলেন। সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে রোহিত শর্মা নিজেকে এগিয়ে নিয়ে যান। তবে ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হার সমস্ত পরিসংখ্যান বদলে দেয়। এরপরেই রোহিত শর্মা আর ভারতীয় দলের অধিনায়কত্ব চালিয়ে যাবেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছিলো।

এবার মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএলে অধিনায়কের পদ থেকে রোহিতকে সরিয়ে দিয়ে ক্রিকেট মহলে বিষয়টি আরও জড়ালো করছে। তবে আইপিএল আর আন্তর্জাতিক ক্রিকেট এক নয়। এই বছর বিশ্বকাপে রোহিত শর্মা যথেষ্ট ফর্মে ছিলেন। তিনি একাই ব্যাট হাতে ১১ ম্যাচে ৫৯৭ রান করেন। অন্যদিকে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে চলেছে। তাই রোহিত শর্মার মতো অভিজ্ঞ নেতৃত্বের কথাই বিসিসিআই (BCCI) মাথায় রেখেছে।

অফিসিয়ালি কিছু জানা না গেলেও বিসিসিআই সূত্র অনুযায়ী মুম্বাই ইন্ডিয়ান্সের এই সিদ্ধান্ত ভারতের জাতীয় দলে কোনো প্রভাব ফেলবে না। তাই আসন্ন জানুয়ারিতে আফগানিস্তান সিরিজ (India vs Afghanistan series) এবং পরবর্তীতে জুন মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মাকে দলের দায়িত্ব পালন করতে দেখা যাবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য এই ভারতীয় তারকা ব্যাটসম্যানের নেতৃত্বেই মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএলের ইতিহাসে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে।