লিমিটেড ওভারে রেকর্ড বানিয়ে এবার টেস্টও বড় রেকর্ডের পথে হিটম্যান, এই সিরিজেই পিছনে ফেলতে পারেন ধোনি, সেওয়াগকে

ভারতীয় দল বর্তমানে আইসিসি (ICC) র‍্যাঙ্কিং-এ ৩ ফরম্যাটেই শীর্ষ স্থানে রয়েছে। তাই ব্লু ব্রিগেডরা এখন দক্ষিণ আফ্রিকার (India vs South Africa Series) বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ড্র এবং একদিনের সিরিজে জয়ের পর এবার টেস্ট সিরিজের প্রথম ম্যাচ জয় করে বছর শেষ করতে চাইছে। অন্যদিকে আজ থেকে শুরু হওয়া এই টেস্ট ম্যাচে অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) গড়তে পারেন এক অনন্য রেকর্ড।

বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের পর রোহিত শর্মার কাছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই টেস্ট সিরিজ খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আজ থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্ট ম্যাচে মহম্মদ শামির মতো গুরুত্বপূর্ণ ক্রিকেটার না থাকলেও বিরাট কোহলি (Virat Kohli) সহ জাসপ্রিত বুমরাহের (Jasprit Bumrah) মতো অভিজ্ঞ তারকারা মাঠে ফিরতে চলেছেন। অন্যদিকে এই ম্যাচেই রোহিত শর্মা মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) এবং বীরেন্দ্র সেওয়াগের (Virender Sehwag) রেকর্ড স্পর্শ করতে পারেন।

ভারতীয় অধিনায়কের একদিনের ক্রিকেটে এবং টি-টোয়েন্টিতে দুরন্ত পারফরম্যান্স গুরুত্ব পেলেও টেস্ট ক্রিকেটে তার ধারাবাহিকতা নিয়ে আলোচনা কম হয়। তিনি এই বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৬০ বলে ৪৩ রান করে দলকে ভরসা দিয়েছিলেন। এবার রোহিত শর্মা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতীয় ব্যাটসম্যান হিসাবে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ছয় মারার মালিক হওয়ার সম্ভাবনা তৈরি করেছেন।

এখনও পর্যন্ত বীরেন্দ্র সেওয়াগ ভারতীয় ব্যাটসম্যান হিসাবে ১৭৮ টি টেস্ট ইনিংসে মোট ৯০ টি ছয় মেরে শীর্ষ স্থানে আছেন। দ্বিতীয় স্থানে মহেন্দ্র সিং ধোনি ১৪৪ টি টেস্ট ইনিংসে মোট ৭৮ টি ছয় মেরেছেন। অন্যদিকে রোহিত শর্মা মাত্র ৮৮ টি টেস্ট ইনিংসে ৭৭ টি ছয় মেরে তৃতীয় স্থানে আছেন। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতীয় ব্যাটসম্যান হিসাবে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ছয় মারার জন্য রোহিত শর্মাকে আর মোট ২৩ টি ছয় মারতে হবে।