Rohit Sharma: টি-টোয়েন্টি কামব্যাকেই বড় রেকর্ড হিটম্যানের, বিশ্বের প্রথম প্লেয়ার হিসেবে গড়লেন এই নজির

প্রায় ১৪ মাস পরে আফগানিস্তানের বিরুদ্ধে (India vs Afghanistan 1st T20I) প্রথম টি-২০ ম্যাচে ফিরেছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। এত সময় বাদে টি-২০ ক্রিকেটে ফিরতে না ফিরতেই প্রথম ম্যাচেই ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন রোহিত। যদিও রান-আউটটি ছিল দুর্ভাগ্য। যাই হোক, তারপরেও এক বড় নজির নিজের নাম করেছেন ভারত অধিনায়ক।

রোহিত ব্যর্থ হলেও, ম্যাচটি অনায়াসে জয়লাভ করেছে ভারত। আর এই জয়ের পাশাপাশি নতুন বিশ্বরেকর্ড রোহিতের নামে। রেকর্ডটি হল আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম টি-২০ জয়ের পাশাপাশি ক্রিকেটের ইতিহাসে প্রথম তথা একমাত্র ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক টি-২০ তে ১০০ টি ম্যাচ জিতেছেন। এর আগে এই নজির কেউ কোনোদিন স্পর্শ করেননি।

রোহিত তার আন্তর্জাতিক টি-২০ কেরিয়ারে মোট ১৪৮ টি টি-২০ ম্যাচ খেলেছেন, যার মধ্যে এই ম্যাচ নিয়ে জয়ের মুখ দেখেছেন ১০০ টি ম্যাচে। বলতে গেলে, এটি একটি বড় মাইলফলক রোহিতের জন্য। ওই ১৪৮ ম্যাচে ৩৮৫৩ রান করেছেন ভারতীয় কিংবদন্তি। বিরাট কোহলির (Virat Kohli) পর দ্বিতীয় ক্রিকেটার হিসাবে টি-২০ তে সবচেয়ে বেশি রান রয়েছে রোহিতের। যার মধ্যে সেঞ্চুরির সংখ্যা ৪ টি এবং হাফসেঞ্চুরি ২৯ টি।

অন্যদিকে আর ২ টি মাত্র টি-২০ ম্যাচ জিতলে, ভারতীয় অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশি টি-২০ জয়ের সাক্ষী হবেন রোহিত। চলতি এই সিরিজের বাকি দুটি ম্যাচ জিততে পারলেই, এই মাইলফলক স্পর্শ হয়ে যাবে রোহিতের। এদিকে আসন্ন টি-২০ বিশ্বকাপেও (ICC T20 World Cup 2024) খেলবেন রোহিত৷ ওই ইভেন্টের জন্য অনেকেই ভরসা রাখছেন রোহিতের উপর। তাদের আশা, রোহিত আর তাদের নিরাশ করবেন না।