লিমিটেড ওভারে আগুন ঝরিয়ে এবার লালবলে সুযোগ রিঙ্কুর, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে ভারত ‘A’ দলে পেলেন জায়গা

সমাপ্ত হয়েছে ভারত বনাম দক্ষিণ টি-২০ এবং ওডিআই সিরিজ (India vs South Africa)। এবার ২৬ ডিসেম্বর তথা মঙ্গলবার থেকে শুরু হতে চলেছে দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ। এখন থেকেই সেঞ্চুরিয়নে টেস্ট ম্যাচের জন্য প্রস্তুতি নিচ্ছে দুই দল। আবার ওই দিন থেকেই শুরু ভারত এ বনাম দক্ষিণ আফ্রিকা এ (India A vs South Africa A) দলের দ্বিতীয় ম্যাচটি। প্রথম ম্যাচটি ১১ ডিসেম্বর থেকে হয়ে গেছে।

এবার দ্বিতীয় ম্যাচে ভারতীয় এ দল খেলতে নামার আগেই স্কোয়াডে বেশ কিছু পরিবর্তন নিয়ে নামছে। কারণ ইতিমধ্যে চোটের কারণে ভারতীয় মূল দল থেকে ছিটকে গেছেন ভারতীয় ওপেনার রুতুরাজ গায়কওয়াড (Ruturaj Gaikwad)। সেই জায়গায় ভারতীয় দলে যোগ দিয়েছেন অভিমন্যু ঈশ্বরন (Abhimanyu Easwaran), যিনি ভারতীয় এ দলের অংশ ছিলেন। এমনকি ঈশান কিষাণও (Ishan Kishan) নিজেকে সরিয়ে নেওয়ায় ওই জায়গায় ভারতীয় এ স্কোয়াড থেকে উঠে এসেছেন কেএস ভরত (KS Bharat)। এছাড়াও ওডিআই সিরিজ শেষে অনেকেই দেশে ফিরেছেন।

এবার সেইসকল শূন্যস্থানগুলি পূরণ করতে ভারতীয় এ দলে সুযোগ দেওয়া হয়েছে রজত পতিদার (Rajat Patidar), সরফরাজ খান (Sarfaraz Khan), রিঙ্কু সিং (Rinku Singh) এবং আবেশ খানকে (Avesh Khan)। বরাবর তাদের দুর্দ্ধর্ষ পারফরমেন্সের কারণে মুগ্ধ হয়ে এবার সাদা পোষাকের ক্রিকেটেও তাদেরকে অন্তুর্ভুক্ত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। আগামী দিনে ভারতের মূল দলের হয়েও লাল-বলের ক্রিকেটে তাদেরকে দেখা যাবে।

ভারতীয় দল থেকে বরাবরই বঞ্চিত হয়ে আসছেন সরফরাজ খান। এই সুযোগ তার জন্য অনেককিছু অপেক্ষা করছে। রজত পতিদারও চোট থেকে ফিরে এবার প্রত্যেকটি ফরম্যাটেই নজর কাড়ছেন। অন্যদিকে রিঙ্কু সিংকে নিয়ে যত বলাই হোক, সবকিছুই কম পড়ে যাবে। বিগত কিছু মাসে এমন কোন দিন বা এমন কোন ফরম্যাট যায়নি, যেখানে রিঙ্কু ব্যর্থ হয়েছেন। সমস্ত জায়গাতেই প্রশংসায়িত হয়ে আসছেন উত্তরপ্রদেশের আলিগড়ের এই তারকা। বর্তমানে ভারতীয় দলের নতুন ফিনিশার হিসাবেও গুরুত্ব পালন করছেন।