WTC-তেও চর্চায় সেই শুভমান গিল, অস্ট্রেলিয়াকে সতর্ক করল রিকি পন্টিং

২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার সময় শুভমান গিলের (Shubman Gill) বয়স ২২ বছরও ছিল না। তবে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি এবং কাইল জেমিসনের মতো শক্তিশালী বোলারদের আক্রমণের বিরুদ্ধে তিনি ভালো ব্যাটিং করেছিলেন। ক্রিকেট জীবনের শুরুটা উল্লেখযোগ্য পারফরম্যান্সে রূপান্তর করা গিলের কাছে চ্যালেঞ্জের হলেও গত ছয় মাস বা তারও বেশি সময় ধরে তিনি এখন সেরা ফর্মে রয়েছেন।

একদিনের ক্রিকেটে দু’শো রানের বিশ্বরেকর্ড সহ তিনটি ফরম্যাটেই শতরান করেছেন শুভমান। এইবছর আইপিএলেও ৩ টি শতরানের সঙ্গে আইপিএলের ইতিহাসে এক মরসুমে দ্বিতীয় সর্বোচ্চ রান করে তিনি ভারতীয় ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশা আরও বাড়িয়ে তুলেছেন। এই বছরেও ডব্লিউটিসির ফাইনালে অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে গিলকে ওপেনিং করতে দেখা যাবে। তাই ভারতীয় ব্যাটিং অর্ডারে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স (Pat Cummins) মিচেল স্টার্ক (Mitchell Starc) এবং জশ হ্যাজেলউডের (Josh Hazlewood) মতো বোলারদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকবে তার ওপর।

এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে কিংবদন্তি অস্ট্রেলিয়ান ক্রিকেটার রিকি পন্টিং (Ricky Ponting) শুভমান গিলের বিষয়ে নিজের মতামত প্রকাশ করেছেন। পন্টিং দিল্লি ক্যাপিটালসের কোচ হিসাবে আইপিএলের গত কয়েক মরসুমে গিলকে কাছ থেকে দেখেছেন। তিনি বিশ্বাস করেন শুভমান ডব্লিউটিসির ফাইনালে একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হবেন। পন্টিং আইসিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, “শুভমানকে একজন দুর্দান্ত তরুণ ক্রিকেটারের মতো দেখাচ্ছে। ওর আচরণের মধ্যে আত্মবিশ্বাস ধরা পড়ছে। গিলের সত্যিই কিছু উচ্চমানের বিষয় আছে।”

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক আরও বলেন,” শুভমান ফাস্ট বোলারদের বিরুদ্ধে যে ধরনের ফ্রন্ট ফুট পুল শট খেলে তা এমন একটি শট যা সম্ভবত অস্ট্রেলিয়ান বোলিং আক্রমণের বিরুদ্ধে ডব্লিউটিসি ফাইনালের জন্য প্রয়োজন হবে।”

বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে প্রথম অনুশীলনে এই ডানহাতি ব্যাটসম্যান যোগদান করেন। শুভমান, মহম্মদ শামি এবং রবীন্দ্র জাদেজা দেরিতে দলে যোগ দিয়েছিলেন কারণ তারা আইপিএল ২০২৩ ফাইনালের অংশ ছিল। আইপিএলে গুজরাট টাইটান্স এর হয়ে চ্যাম্পিয়ন হতে না পারলেও এবার ভারতের জাতীয় দলের হয়ে এইরকম বড়ো টুর্নামেন্টে যথেষ্ট আশাবাদী।