Ashes: খাওয়াজা বিতর্কে তার নাম টানায় ওলি রবিনসনকে কঠোর ভাষায় সমালোচনা রিকি পন্টিং-এর

অ্যাশেজ (Ashes) ২০২৩ সিরিজের প্রথম রুদ্ধশ্বাস ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া মাত্র দুই উইকেটে জয় ছিনিয়ে নেয়। ম্যাচের শেষ দিনে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের (Pat Cummins) অপরাজিত ৪৪ রান এই দুরন্ত জয়ে এনে দিতে সাহায্য করে। তবে ম্যাচের মধ্যে অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজা (Usman Khawaja) ও ইংল্যান্ডের অলি রবিনসন (Ollie Robinson) বাগ্‌বিতন্ডায় জড়িয়ে পড়েন। ম্যাচ শেষে রবিনসনের বিতর্কিত মন্তব্যে ক্রিকেট মহলের সমালোচিত হয়। এবার‌ এই বিষয়ে জবাব দিলেন প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং (Ricky Ponting)।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে উসমান খোয়াজাকে আউট করার পর রবিনসন মাঠে তাকে অপ্রীতিকর মন্তব্য করেছেন বলে অভিযোগ ওঠে। ম্যাচের শেষ দিনে রবিনসনের করা স্লেজিং-এর উত্তর দেন এই অস্ট্রেলিয়ান তারকা। এরপরই ক্রিকেট মহলে রবিনসনের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছিলেন, ” আমরা সবাই দেখেছি রিকি পন্টিং এবং অন্যান্য অজিরা আমাদের সাথে একইরকম আচরণ করে। এবার সেইরকম আচরণ অন্য দিক থেকে আসছে বলে অস্ট্রেলিয়া ভালোভাবে নিতে পারছে না।”

সম্প্রতি এই বিষয়ে সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে রিকি পন্টিং বলেন, “এই ইংল্যান্ড ক্রিকেট দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগে কখনো খেলেনি। অ্যাশেজ সিরিজ এবং একটা ভালো অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের বিপক্ষে খেলা কীরকম হয় তারা খুব তাড়াতাড়ি বুঝতে পারবে। যদি অলি রবিনসন গত সপ্তাহের পরে ইতিমধ্যেই শিখে না থাকেন তাহলে তিনি একজন দুর্বল শিক্ষার্থী। উনি আমার নামও টেনে এনেছেন‌ যেটা আমার কাছে একটু অস্বাভাবিক মনে হয়েছিল। কিন্তু আমার এতে কিছুই এসে যায় না।”

তিনি আরও বলেন, ” আমি ১৫ বছর আগে কী করেছিলাম সেসব নিয়ে যদি রবিনসন বসে থাকেন তাহলে তিনি শেষ ম্যাচে তার পারফরম্যান্স নিয়ে চিন্তিত নন। উনি খুব তাড়াতাড়ি বুঝতে পারবেন অস্ট্রেলিয়ানদের সাথে অ্যাশেজ সিরিজে কথা বলতে গেলে একমাত্র আপনার ক্রিকেটিং দক্ষতা দিয়েই জবাব দিতে হবে।”