‘ভারত কোনো প্রস্তুতি নেয়নি’ WTC ফাইনালে বাজে পারফরমেন্সে ভারতের পোল খুললেন রিকি পন্টিং

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং (Ricky ponting) ভারতীয় বোলারদের নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC Final) ফাইনালে তাদের পারফরম্যান্স প্রমাণ করে যে তারা আদর্শভাবে প্রস্তুতি নেয়নি। ফাস্ট বোলারদের সহায়তায় মাঠে প্রথম ইনিংসে ১৭৩ রানের বড় লিড নিয়ে ভারতকে আইসিসির আরেকটি ফাইনাল হারের ঝুঁকিতে ফেলে দেয় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে মহম্মদ সিরাজ (Mohammed Siraj) ও মহম্মদ শামি (Mohammed Shami) দুর্দান্ত বোলিং করলেও উমেশ যাদব (Umesh Yadav) ও শার্দুল ঠাকুর (Shardul Thakur) খুব একটা প্রভাব ফেলতে পারেননি।

এই দুই বোলার আইপিএলে খুব বেশি বোলিং করেননি। এক প্রশ্নের জবাবে পন্টিং সাংবাদিকদের বলেন, ”আমি মনে করি না সে খুব বেশি প্রভাব ফেলেছে। এই একটি টেস্ট ম্যাচের জন্য তার প্রস্তুতি সম্ভবত আদর্শ ছিল না। তাদের সব খেলোয়াড়ই আইপিএলে ছিল। কিছু অস্ট্রেলীয় খেলোয়াড়ও সেখানে ছিলেন কিন্তু কিছু খেলোয়াড় তিন মাস ধরে প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেননি।”

পন্টিং বলেন, “ব্যক্তিগত প্রস্তুতির ওপরও অনেক কিছু নির্ভর করে। আমি জানি না ভারতীয় ব্যাটসম্যানদের ওপর আইপিএল কতটা প্রভাব ফেলেছে। আপনি যদি বিরাটকে জিজ্ঞেস করেন, তিনি বলবেন যে এটি তার জন্য নিখুঁত কারণ তিনি সব ধরণের ম্যাচে রান করেছেন। আপনি যদি রাহানেকে জিজ্ঞেস করতেন, সে বলতো আইপিএল ছাড়া তাকে এই ম্যাচের জন্য বেছে নেওয়া হত না। সুতরাং এটি উভয় উপায়ে কাজ করবে।” আজ সকালে শার্দুলের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেন, তিনি ব্যথা অনুভব করছেন। দেড় দিনে যতটা বোলিং করেছেন তার চেয়ে পুরো আইপিএলে কম বোলিং করার সুযোগ পেয়েছেন তিনি।”

পন্টিং এই উপলক্ষে অজিঙ্কা রাহানের (Ajinkya Rahane) ব্যাটিংয়ের প্রশংসা করেন এবং দল থেকে বাদ পড়ায় বিস্ময় প্রকাশ করেন। শার্দুলের ব্যাপারে বলেন, ”সে অসাধারণ ব্যাটিং করেছে। শার্দুল এমন একজন খেলোয়াড় যার ভালো ডিফেন্স আছে। তার রেকর্ড দেখায় যে দলের যখন তাকে সবচেয়ে বেশি প্রয়োজন তখন সে তার সেরাটা দেয়।”