এক‌ হল হটস্টার-জিওসিনেমা, আর আলাদা আলাদা নয়, এক জায়গাতেই মিলবে বিশ্বক্রিকেটের সব ম্যাচ

আলোচনা অনেক আগেই থেকেই চলে আসছিলো, অবশেষে বুধবার নিশ্চিতভাবে ক্রিকেট মিডিয়া ব্যাবসার চুক্তি স্বাক্ষর করলো রিলায়েন্স ইন্ড্রাস্টিজ লিমিটেড (Reliance Industries LTD)। এর আগে ভিয়াকম ১৮ (Viacom 18) এবং ওয়াল্ট ডিজনি (Disney) এই মিডিয়া ব্যাবসার সাথে জড়িত থাকলেও, এবার রিলায়েন্স যৌথভাবে ওয়াল্ট ডিজনির সাথে কাজ করতে প্রস্তুত।

আইপিএল ২০২৪-এর (IPL 2024) আগেই এই খবর জানতে পাওয়া গেল। রিলায়েন্স কোম্পানি বর্তমানে ডিজনির সাথে মিলে একটি নতুন সংস্থার প্রস্তুত করতে চায়। যার জন্য ১১৫০০ কোটি টাকা লগ্নি করবে রিলায়েন্স। এই যৌথ উদ্দ্যোগের মোট লেনদেনের পরিমাণ হবে ৭০৩৫২ কোটি টাকা। এই একত্রীকরণ প্রক্রিয়ার সমাপ্তি ঘটলে, এই নতুন সংস্থার নিয়ন্ত্রণ সাধারণত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের হাতেই থাকবে।

সূত্রের খবর থেকে জানা গেছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের হাতে থাকবে ৪৬.৮২ শতাংশের মালিকানা। আর অন্যদিকে ডিজনির হাতে থাকবে ৩৬.৮৪ শতাংশের মালিকানা৷ বাকিটা থাকবে ভিয়াকম ১৮ নেটওয়ার্কের হাতে। এছাড়াও রিপোর্ট থেকে আরও জানা গেছে, এই যৌথ উদ্যোগের চেয়ারপার্সন হবেন মুকেশ আম্বানির (Mukesh Ambani) স্ত্রী নীতা আম্বানি (Nita Ambani)। এছাড়া ভাইস চেয়ারপার্সন হিসেবে উদয় শঙ্কর (Uday Shankar) এই যৌথ উদ্যোগের দিকনির্দেশ করবেন।

জিওসিনেমা (JioCinema) এবং হটস্টারের (Hotstar) মতো দুটি সম্বৃদ্ধ ওটিটি প্ল্যাটফর্ম এক জায়গায় মিলতে চলেছে। এই নতুন উদ্দ্যোগের দর্শক সংখ্যা শুধুমাত্র ভারতেই ৭৫ কোটি ছাড়িয়ে যাবে বলে সকলে আশা করছে। যাই হোক, এই নতুন উদ্দ্যোগে ভক্তদের জন্য আসতে চলেছে বিশেষ সুবিধা। ওই একই প্ল্যাটফর্মে ভারত, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ম্যাচগুলি দেখা যাবে। সেই সঙ্গে আইসিসি ইভেন্টও দেখানো হবে এই প্ল্যাটফর্মে। এছাড়া থাকছে আইপিএল, ডব্লিউপিএল, বিবিএল এবং এসএ২০ লিগের মতো নানা ফ্র‍্যাঞ্চাইজি লিগের রমরমা। সবকিছুই একই প্ল্যাটফর্ম থেকে দেখার সুবিধা পাবেন ভক্তরা।