শিখর ছুঁলেন অশ্বিন, অনিল কুম্বলে, হরভজনদের পিছনে ফেলে বিশাল রেকর্ড নিজের নামে করলেন স্পিন কিং

ইংল্যান্ডের বিপক্ষে চলমান চতুর্থ টেস্টে বর্তমানে ভারতীয় দল (India vs England series) কিছুটা চাপের মুখে লড়াই চালাচ্ছে। তবে দ্বিতীয় ইনিংসে বল করতে এসে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ভয়ঙ্কর হয়ে উঠলেন। শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে তিনি নিজের টেস্ট জীবনের ৫০০ তম উইকেট সংগ্রহ করে অনন্য নজির স্থাপন করেছিলেন। এবার আজ আবার বল হাতে ভারতের মাটিতে অশ্বিন উল্লেখযোগ্য দৃষ্টান্ত স্থাপন করলেন।

২৩ ফেব্রুয়ারি থেকে রাঁচিতে শুরু হওয়া ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্ট ম্যাচে ভারতীয় দল যাত্রা শুরু করে। ম্যাচে ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ৩৫৩ রান সংগ্রহ করে নেয়। ইংলিশ বাহিনীদের হয়ে ব্যাট হাতে জো রুট (Joe Root) একাই ২৭৪ বলে অপরাজিত ১২২ রান সংগ্রহ করেন। অন্যদিকে ভারতীয় দল প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শোয়েব বশিরের (Shoaib Bashir) বিধ্বংসী বোলিং আক্রমণে একের পর এক উইকেট হারাতে থাকে।

শেষে ধ্রুব জুরেলের (Dhruv Jurel) ১৪৯ বলে দুরন্ত ৯০ রানে ভর করে ভারতীয় দল প্রথম ইনিংসে ১০ উইকেট হারিয়ে ৩০৭ রান সংগ্রহ করে নেয়। এরপর রবিচন্দ্রন অশ্বিন দ্বিতীয় ইনিংসে বল করতে নেমে বিপক্ষদের ওপর চাপ সৃষ্টি করেন। তিনি প্রথমেই ওপেনার বেন ডাকেটকে (Ben Duckett) মাত্র ১৫ রানে মাঠের বাইরে পাঠিয়ে দেন। অন্যদিকে ওলি পোপ (Ollie Pope) দ্বিতীয় ইনিংসেও এই অভিজ্ঞ স্পিনারের বলে শূন্য রানে আউট হয়ে যান। এই উইকেটের সঙ্গে সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন এক অনন্য রেকর্ড তৈরি করেন। তিনি এই মুহূর্তে ভারতের মাটিতে নেওয়া সর্বোচ্চ টেস্ট উইকেট সংগ্রহকারী।

রবিচন্দ্রন অশ্বিন ভারতের মাটিতে মোট ৩৫১ উইকেট সংগ্রহ করে এই ইতিহাস তৈরি করেন। এর আগে ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে (Anil Kumble) ৩৫০ টি উইকেট সংগ্রহ করে এই রেকর্ড গড়েছিলেন। ১৬ বছর পর এই রেকর্ড ভেঙে অশ্বিন নিজের আন্তর্জাতিক টেস্ট জীবনে নতুন পালক জুড়লেন। এই তালিকায় তৃতীয় স্থানে আছেন হরভজন সিং (Harbhajan Singh)। তিনি ভারতের মাটিতে মোট ২৬৫ উইকেট সংগ্রহ করেছেন। এছাড়াও বর্তমান ভারতীয় দলের রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) এখনও পর্যন্ত ভারতের মাটিতে মোট ২১০ উইকেট তুলে নিয়ে এগিয়ে চলেছেন।