‘তার মতো নিরাপত্তা কেউই দেন না’ ধোনির উদাহরণ দিয়েই রোহিত এবং দ্রাবিড়কে কটাক্ষ রবি অশ্বিনের

একটানা দুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final) হারায় খুবই সমালোচনার মধ্যে পড়েছে ভারতীয় ক্রিকেট। বিসিসিআই থেকে শুরু করে কোচসহ অধিনায়ক কাউকেই ছেড়ে কথা বলছে না বিশেষজ্ঞরা। রবিচন্দ্রন অশ্বিনকে (Ravichandran Ashwin) ছাড়া ভারতের প্রথম একাদশ গঠন করায় তোলপাড় ক্রিকেটবিশ্ব। এবার সেই প্রসঙ্গ টেনে নিজের মতামত পোষণ করতে শোনা গেল স্বয়ং রবিচন্দ্রন অশ্বিনকেও।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নে তাকে বসিয়ে রাখার সিদ্ধান্তটি কোনো ভাবেই মেনে নিতে পারছেন না রবিচন্দ্রন অশ্বিন। অধিনায়ক এবং কোচের ওপর অশ্বিন যে কতটা ক্ষুব্ধ রেগে আছেন, সেটা আমরা ভারতের হারের পরই দেখেছি। ম্যাচ শুরুর ৪৮ ঘন্টা আগেই তিনি টের পেয়েছিলেন যে তাকে দলে রাখা হয়নি, বিষয়টি জনসম্মুখে আনতে এতটুকুও দ্বিধাবোধ করেননি অশ্বিন। আবার ফের তার নিজের ইউটিউব চ্যানেলে মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) উপমা দিয়ে পরোক্ষভাবে রোহিত শর্মা (Rohit Sharma) এবং রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) খোঁচা দিতে দেখা গেল এই ভারতীয় স্পিনারকে।

এই বিবৃতিটিতে অশ্বিন জানিয়েছেন, “এটা অবশ্যই বুঝতে হবে যে আমরা শেষ ১০ বছরে একটিও আইসিসি ট্রফি জিততে পারিনি। আমিও সমর্থকদের মতো সমব্যাথায় ব্যাথিত। কিন্তু এমন সময়েই সোশ্যাল মিডিয়ায় বহু জিনিস ঘোরাফেরা করছে। এই ক্রিকেটারকে বাদ দেওয়া হোক। অন্য ক্রিকেটারকে নেওয়া হোক। কিন্তু একটা জিনিস বুঝতে হবে যে, একজন ক্রিকেটারের দক্ষতা কখনোই রাতারাতি বদলে ফেলা সম্ভব নয়। অনেকেই আমরা এমএস ধোনির নেতৃত্ব নিয়ে বহু কথা বলে থাকি। তিনি সবকিছুই খুব সাধারণ রাখতেন। তার নেতৃত্বে আমিও খেলেছি। তিনি যে ১৫ জনের স্কোয়াড বেছে নিতেন এবং যে একাদশ বাছতেন, তা প্রায় একবছর ধরে রাখার চেষ্টা করে যেতেন। সেই নিরাপত্তাটাই প্রতিটা ক্রিকেটারকে দেওয়া উচিত।”

দ্বিতীয় ভারতীয় স্পিনার হিসেবে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহ করেছেন রবিচন্দ্রন অশ্বিন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে ভারতীয় দলের হয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহের নজিরও রয়েছে তার নামে। সেইসাথে বর্তমানে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং প্রথমস্থানে রয়েছেন তিনি, এমন একজন বিশ্বমানের বোলারকে বাদ দিয়ে দলগঠন করা এক মূর্খামির পরিচয় বলে মনে করে ক্রিকেটমহল।