প্রথম টেস্টেই বড় কেরামতি অশ্বিনের, প্রথম প্লেয়ার হিসেবে করলেন এই নজির, জাদেজাও হলেন তাতে‌ শামিল

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে প্রথম ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা বোলিং করতে এসে গুরুত্বপূর্ণ সময় দলের হাল ধরেন।

বর্তমানে শীতের আমেজে এবার ভারত বনাম ইংল্যান্ড (India vs England Test Series) টেস্ট ম্যাচের উত্তাপ ক্রিকেট প্রেমীদের মনে অন্যরকম উৎসাহ তৈরি করছে। আজ ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দুই দল হায়দ্রাবাদে মাঠে নামে। ম্যাচে টসে জিতে ইংল্যান্ড প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। অন্যদিকে এবার বল হাতে ভারতের রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ম্যাচে অনন্য রেকর্ড তৈরি করলেন।

শুরুতেই ইংল্যান্ডের হয়ে জ্যাক ক্রাউলি (Zak Crawley) এবং বেন ডাকেট (Ben Duckett) দুরন্ত শুরু করেন। অন্যদিকে ভারতের অন্যতম পেসার জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) এবং মহম্মদ সিরাজ (Mohammed Siraj) প্রথমে কিছুতেই উইকেট তুলে নিতে পারছিলেন না। সেই সময় রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) বোলিং করতে এসে দলের হাল ধরেন। এর সঙ্গেই হায়দ্রাবাদের মাটিতে একের পর এক রেকর্ড তৈরি হয়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ইতিহাসে কিংবদন্তি স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এই ম্যাচের আগে ৩০ টি ম্যাচে মোট ১৪৮ টি উইকেট সংগ্রহ করেছিলেন। আজ ম্যাচে তিনি ১২ তম ওভারের পঞ্চম বলে ইংলিশ ওপেনার বেন ডাকেটের উইকেট তুলে নিয়ে ১৪৯ তম উইকেট এবং ১৬ তম ওভারের প্রথম বলে জ্যাক ক্রাউলিকে মাঠের বাইরে পাঠিয়ে রবিচন্দ্রন ১৫০ তম ডব্লিউটিসি উইকেট সংগ্রহ করেন। এর ফলে তিনি এই মুহূর্তে ভারতের প্রথম বোলার হলেন যিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৫০ উইকেট সংগ্রহ করেছেন।

এছাড়াও আন্তর্জাতিক মঞ্চে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স (Pat Cummins) এবং নাথান লায়নের (Nathan Lyon) পর তিনিই তৃতীয় বোলার হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন। অন্যদিকে ভারতের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে রবীন্দ্র জাদেজা তৃতীয় উইকেটটি তুলে নেন। এর ফলে তারা ভারতীয় বোলার জুটি হিসাবে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহ করলেন।‌ এখনও পর্যন্ত রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা জুটি ভারতের হয়ে মোট ৫০২ টি উইকেট সংগ্রহ করেছেন।