Ashwin: প্রথম ভারতীয় হিসেবে বড় কীর্তিমান অশ্বিনের, কুম্বলের এই রেকর্ড ভাঙার থেকেও‌ রয়েছেন ১ উইকেট দূরে

ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্ট ম্যাচে মাঠে নেমে প্রথম থেকেই ভারতীয় দল (India vs England Match) আক্রমনাত্মক লড়াই শুরু করেছে। আজ রাঁচিতে শুরু হওয়া এই ম্যাচে ইংলিশ বাহিনী প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। এরপরেই ভারতীয় বোলাররা চাপ সৃষ্টি করতে থাকেন। এবার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) চলমান ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্ট ম্যাচে এক অনন্য রেকর্ড স্থাপন করলেন।

প্রথম দিনের শুরুতে আজ ইংল্যান্ডের হয়ে জ্যাক ক্রাওলি (Zak Crawley) এবং বেন ডাকেট (Ben Duckett) ওপেনিং করতে আসেন। তবে ভারতের আকাশ দীপ (Akash Deep) অভিষেক করেই বল হাতে ভয়ঙ্কর হয়ে ওঠেন। এর ফলে বেন ডাকেট ২১ বলে ১১ রানে আউট হয়ে গেলে জ্যাক ক্রাওলি স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। তবে আকাশ দীপ তাকে ৪২ বলে ৪২ রানে মাঠের বাইরে পাঠিয়ে দেন। এছাড়াও এই ভারতীয় পেসার ওলি পোপকে (Ollie Pope) শূন্য রানে আউট করেছেন।

অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন রাজকোটে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্ট ম্যাচ চলাকালীন ব্যক্তিগত কারণে দলের বাইরে চলে গিয়েছিলেন। তবে আজ চতুর্থ ম্যাচে ফিরে এসে তিনি পুরোনো ছন্দে শুরু করেন। অশ্বিন প্রথমেই ইংল্যান্ডে অন্যতম অভিজ্ঞ ব্যাটসম্যান জনি বেয়ারস্টোকে (Jonny Bairstow) ৩৫ বলে ৩৮ রানে মাঠের বাইরে পাঠিয়ে দেন। এর সঙ্গেই তিনি ভারতীয় বোলার হিসাবে অনন্য রেকর্ড তৈরি করলেন। এই মুহূর্তে রবিচন্দ্রন অশ্বিন একমাত্র ভারতীয় বোলার যিনি ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ১০০ উইকেট সংগ্রহ করেছেন।

অন্যদিকে চলমান টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে তিনি টেস্ট ক্রিকেটে ৫০০ টি উইকেট সংগ্রহ করে নজির স্থাপন করেছিলেন। এছাড়াও অশ্বিন আর ২ উইকেট সংগ্রহ করলে ভারতের মাটিতে টেস্টে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার হিসাবে নিজের নাম নথিভুক্ত করবেন। এখনও পর্যন্ত তিনি ভারতের মাটিতে ৩৪৯ উইকেট সংগ্রহ করেছেন। অন্যদিকে ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে অনিল কুম্বলে (Anil Kumble) ৩৫০ টি উইকেট সংগ্রহ করে এই নজির স্থাপন করেছিলেন।