‘IPL এমন হাঁস, যা সোনার ডিম দেয়’ ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য IPL-কে ধন্যবাদ জানালেন রবি শাস্ত্রী

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে (WTC Final) ভারতের হারের কারণ হিসাবে বেশ কয়েকজন ক্রিকেট বিশেষজ্ঞরা আইপিএলকে (IPL) দায়ের করেছেন। রিকি পন্টিং (Ricky Ponting) সহ আরও বহু প্রাক্তন ক্রিকেটার মনে করছেন, আইপিএল ২০২৩ এর জন্য ভারতীয় ক্রিকেটাররা ক্লান্ত হয়ে পড়েছে।

তবে প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) ভারতের হারের জন্য আইপিএলকে দোষারোপ করেননি। বরং তিনি আইপিএলকে সমর্থন করেছেন। কারণ এই প্লাটফর্মের মাধ্যমে তরুণরা নিজেদের চেনানোর সুযোগ পায়। তাদের সাফল্যের স্বাদ পাওয়ার জন্য এই প্লাটফর্মের গুরুত্ব অপরিসীম বলে মনে করেন প্রাক্তন ভারতীয় কোচ।

রবি শাস্ত্রী আইপিএলকে এগিয়ে রাখতে বলেছেন, “বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রস্তুতি নেওয়ার জন্য ভারতের কাছে যথেষ্ট সময় ছিল। আইপিএল সমাপ্ত হয়ে ইংল্যান্ডে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে প্রায় ১ সপ্তাহের বেশি সময় ছিল।” এছাড়াও তাকে বলতে শোনা গেছে, “অস্ট্রেলিয়াও ৩০ মে ইংল্যান্ডে গিয়ে পৌঁছেছিল, ৩১ তারিখ তারা গল্ফ খেলছিল। তারপর থেকে তারা ৩-৪ দিন অনুশীলন করেছিল ডব্লিউটিসি ফাইনালের জন্য৷ এটাই সত্য। সুতরাং, তাড়াতাড়ি পৌঁছানো এবং মানিয়ে নেওয়া এই সমস্তকিছু আলোচনামাত্র।”

তিনি আরও যোগ করে বলেছেন, “ভারতীয় ক্রিকেট আজ যে জায়গায় আছে, আপনার উচিত আইপিএলকে ধন্যবাদ জানানো। এই আইপিএল এমন খেলোয়াড়দের খুঁজে এনেছে, যারা এখান থেকে নিয়মিত টেস্ট দলেও জায়গা করেছে। এটি একটি হাঁস যে সোনার ডিম পাড়ে। তাই সেই হাঁসের দিকে কখনোই খারাপ ইঙ্গিত করবেন না।”