‘ওকে সাদা‌ বলের‌ বোলার বলা হত’, কিভাবে বুমরাহ ভারতীয় দলের অন্যতম সেরা টেস্ট বোলার‌ হয়ে উঠলেন, জানালেন রবি শাস্ত্রী

জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) এই মুহূর্তে ভারত তথা বিশ্বের অন্যতম সফল পেসার। তিনি দীর্ঘদিন ধরে জাতীয় দলে নিজের অবদান রেখেছেন। বর্তমানে চলমান ইংল্যান্ডের (India vs England Series) বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজেও বুমরাহ দুরন্ত ফর্মে আছেন। এবার তার প্রথম ভারতীয় টেস্ট দলে জায়গা পাওয়ার বিষয়ে রবি শাস্ত্রী (Ravi Shastri) গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) হয়ে দীর্ঘদিন ভালো পারফরম্যান্স করার পর জাতীয় দলেও জায়গা পেয়ে তিনি নিজেকে প্রমাণ করেন। সাদা বলের ক্রিকেটে সফল ক্রিকেটার হয়ে ওঠার সঙ্গে সঙ্গে তিনি টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত দেশের হয়ে ৩৪ ম্যাচে মোট ১৫৫ টি উইকেট তুলে নিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট ম্যাচে জাসপ্রিত মোট ৯ উইকেট শিকার করে বর্তমানে আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ে ১ নম্বর স্থান দখল করেছেন।

এবার এই ভারতীয় পেসারের প্রথম জাতীয় টেস্ট দলে জায়গা পাওয়ার বিষয়ে ভারতের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী স্মৃতিচারণ করলেন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল আথারটনের (Michael Atherton) সাথে একটি সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন,”আমার মনে আছে‌ কলকাতায় জাসপ্রিতের সঙ্গে আমার এই বিষয়ে কথা হয়েছিলো। আমি ওকে জিজ্ঞেস করেছিলাম যে টেস্ট ক্রিকেটে খেলতে আগ্রহী কিনা। জাসপ্রিত আমায় বলেছিল দেশের হয়ে টেস্ট ম্যাচ খেলা হবে তার জীবনের সবচেয়ে বড়ো দিন।”

শাস্ত্রী আরও বলেন, “জাসপ্রিতকে সাদা বলের ক্রিকেটার হিসাবে চিহ্নিত করা হয়েছিলো। কিন্তু আমি জানতাম। ওর মধ্যে টেস্ট ক্রিকেট খেলার খিদে আছে কিনা সেটা দেখার চেষ্টা করছিলাম। আমি প্রস্তুত হতে বলেছিলাম। জাসপ্রিতকে বললাম দক্ষিণ আফ্রিকায় তাকে টেস্ট ক্রিকেটে অভিষেক করাতে চলেছি। ও টেস্ট ক্রিকেটে ভালো করতে পেরে খুবই উচ্ছ্বসিত। বিরাট কোহলির (Virat Kohli) সঙ্গে টেস্ট ক্রিকেট খেলতে জাসপ্রিত মরিয়া ছিল। আসলে এরা জানে দিনের শেষে সাদা বলের গড় কেউ মনে রাখে না। সবসময় টেস্টে আপনার নম্বর মনে রাখবে।”