‘ওদের সঠিক সময়ে বল করানো হয়নি’, প্রথম টেস্টে ভারতের খারাপ পারফরম্যান্সের জন্য রোহিতের নেতৃত্বকে দায়ী করলেন শাস্ত্রী

দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনও পর্যন্ত ভারত (India vs South Africa Series) একবারও টেস্ট সিরিজ জয় করতে পারেনি। তাই রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বাধীন ব্লু ব্রিগেডদের ওপর ভারতীয় ভক্তদের প্রত্যাশা অনেকটাই লক্ষ্য করা যাচ্ছে। তবে ২ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচেই ভারতীয় দল দ্বিতীয় দিনের শেষে অনেকটাই পিছিয়ে যায়। এবার রোহিত শর্মা নেতৃত্ব নিয়ে ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) প্রশ্ন তুললেন।

ম্যাচের প্রথমে দক্ষিণ আফ্রিকা টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। অন্যদিকে ভারতীয় দল প্রটিয়াদের বোলিং আক্রমণের সামনে ব্যাট করতে এসে বিপর্যয়ের মুখে পড়ে। একমাত্র উইকেট কিপার ব্যাটসম্যান কেএল রাহুল (KL Rahul) ছাড়া আর কেউ সেইভাবে দাপট দেখাতে পারেননি। তিনি ব্যাট হাতে ১৩৭ বলে ১০১ রান করেন। এর ফলে ভারত ২৪৫ রানে অল আউট হয়ে যায়। অন্যদিকে দ্বিতীয় দিনের মধ্যাহ্নভোজের পরবর্তী সেশনে প্রটিয়ারা ব্যাট হাতে দুরন্ত শুরু করে।

এই ম্যাচে ধারাভাষ্য করার সময় ক্রিকেট বিশেষজ্ঞ রবি শাস্ত্রী রোহিত শর্মা প্রথমে বোলিং আক্রমণে শার্দুল ঠাকুর (Shardul Thakur) এবং প্রসিদ্ধ কৃষ্ণাকে (Prashidh Krishna) নিয়ে আসায় তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, “যে কোনো দিক থেকেই শার্দুল এবং প্রসিদ্ধকে লাঞ্চের পর সেশনের শেষ দিকে বল করানো উচিত ছিলো। কোচিংয়ের সময় আমি অনেকবার এই বিষয়ে আলোচনা করেছি। সাধারণত আমরা সেশন শুরু করার জন্য সেরা ২ বোলারকে বেছে নিতাম। এটা অনেক বড়ো ভুল। এটি দক্ষিণ আফ্রিকাকে অনেকটাই সুবিধা করে দিয়েছে।‌”

উল্লেখ্য প্রথম দিকে শার্দুল ঠাকুর এবং প্রসিদ্ধ কৃষ্ণাকে দায়িত্ব দেওয়ার ফলে ডিন এলগারের (Dean Elgar) মতো অভিজ্ঞ ক্রিকেটার অনেক সুবিধা পেয়ে যান। তিনি বর্তমানে ২১১ বলে ১৪০ রানে অপরাজিত আছেন। এই ব্যাটসম্যানকে আউট না করতে পারলে ভারত অনেকটাই পিছিয়ে যাবে। অন্যদিকে জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) এবং মহম্মদ সিরাজ (Mohammed Siraj) বোলিং করতে এসে বিপক্ষদের ওপর চাপ সৃষ্টি করেন। এই দুই তারকা বোলার ইতিমধ্যেই ২ টি করে উইকেট সংগ্রহ করে নিয়েছেন।