বিশ্বকাপের পরেই রোহিতকে সরিয়ে এই প্লেয়ারকে অধিনায়ক করা, হোক দাবি প্রাক্তন কোচ রবি শাস্ত্রীর

একজন অধিনায়ক হিসাবে রোহিত শর্মা (Rohit Sharma) আইপিএলের মঞ্চে ৫ বার চ্যাম্পিয়ন হলেও, বিশ্বক্রিকেটে এখনো সেরকম তুখর অধিনায়কত্ব করে উঠতে পারেননি। এখনো পর্যন্ত তার মাথায় ওঠেনি আইসিসি টুর্নামেন্টের মুকুট। ২০২২ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে (T20 WC 2022) এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ২০২৩ এ (WTC Final 2023) হারায় একাধিক সমালোচনার আঙুল উঠেছে রোহিত শর্মার দিকে।

বর্তমানে রোহিতের বয়স ৩৬ বছর। উল্লেখযোগ্যভাবে, বিসিসিআই রোহিতের পরিবর্ত হিসাবে কাউকে খুঁজে নিতে চাইছে। যে পরবর্তীকালে ভারতীয় দলকে নেতৃত্ব দেবে। সাদাবল ক্রিকেটে সেই তালিকায় এগিয়ে রয়েছেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। বর্তমানে প্রথমসারির খেলোয়াড়রা উপলব্ধ না থাকায় ভারতের টি-২০ দলকে নেতৃত্ব দিচ্ছেন হার্দিক। তাই সেই দৌড়ে প্রথমস্থানে হার্দিকই রয়েছেন বলে সকলে মনে করেন।

এইবিষয়ে দ্যা উইক নামক সংবাদমাধ্যমে মুখ খুলতে শোনা গেল প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রীকে (Ravi Shastri)। তিনি বলেছেন, “টেস্ট ক্রিকেটে তার শরীর আর সেরকম নেবে না। আমি মনে করি, বিশ্বকাপের পর হার্দিকের সাদাবল ক্রিকেটের দায়িত্ব নেওয়া উচিত। আসন্ন বিশ্বকাপে রোহিতকেই অধিনায়কত্ব করা উচিত, সেই নিয়ে কোনোরকম প্রশ্ন নেই।”

২০২২ টি-২০ বিশ্বকাপের পর টি-২০ ফরম্যাটে ভারতের হয়ে নিয়মিত অধিনায়কত্ব করছেন হার্দিক পান্ডিয়া। অধিনায়ক হিসাবে খুব অল্পদিনেই বিরাট মাত্রায় পৌঁছেছেন তিনি। ভারতকে বেশ কিছু ওয়ানডে ম্যাচেও নেতৃত্ব দিয়েছেন এই ডান-হাতি অলরাউন্ডার। একজন অধিনায়ক হিসাবে প্রথম মরশুমেই গুজরাট টাইটান্সের হয়ে আইপিএল জয় করেছেন এই তারকা। এই মরশুমেও ফাইনালে পৌঁছালে, সেখান থেকে একটুর জন্য পিছুপা হতে হয়ে গুজরাটকে।