IPL 2024: এবার আইপিএলে কোন দলের ওপেনার কারা! দেখে নিন, প্রত্যেকটি দলের ওপেনিং জুটিকে

আর তিনমাসও বাকি নেই আইপিএল (IPL 2024) শুরু হতে। এখন থেকেই আইপিএল নিয়ে মানুষের প্রত্যাশা তুঙ্গে। প্রত্যেকটি দলের ভক্তরা আইপিএল নিয়ে মাতামাতি শুরু করে দিয়েছেন। আর কিছুদিন পেরোলেই ক্রিকেটাররাও দলের সাথে যোগদান করবেন প্রস্তুতির জন্য। এখন দেখার পালা, প্রত্যেকটি দলের ওপেনিং জুটি কিরকম হবে অর্থাৎ কারা কারা ওপেন করবেন কোন দলের হয়ে। জেনে নিন, অংশগ্রহণকারী ১০ টি দলের ওপেনারদের।

১. চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings):

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের ওপেনিং জুটি বলতে গেলে এখন থেকেই নিশ্চিত। যদি কোনোকিছু সমস্যা না হয়, গত দুইবছরের মতো এবারেও কিউয়ি তারকা ডেভন কনওয়ে (Devon Conway) ও ভারতীয় তারকা রুতুরাজ গায়কওয়াডকে (Ruturaj Gaikwad) দেখা যাবে হলুদবাহিনীর হয়ে ওপেন করতে।

২. গুজরাট টাইটান্স (Gujarat Titans):

গুজরাট টাইটান্সের ওপেনিং জুটিও বলতে গেলে স্থির। কোনো পরিবর্তন ছাড়াই এবারেও আইপিএলে শুভমান গিল (Shubman Gill) ও ঋদ্ধিমান সাহাকে (Wriddhiman Saha) ওপেন করতে দেখা যাবে। এই দুইজন বিগত দুই বছরে ওপেনে বেশ ভালো পারফরমেন্স করে আসছে।

৩. দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals):

দিল্লি ক্যাপিটালসের ওপেনারও স্থির। তাদের হয়ে এই সিজনেও ওপেন করবেন অজি কিংবদন্তি ডেভিড ওয়ার্নার (David Warner) এবং ভারতীয় তারকা পৃথ্বী শ্ব (Prithvi Shaw)। কোনোরকম সমস্যা না হলে তারাই ওপেন করবেন দিল্লি ক্যাপিটালসের হয়ে।

৪. কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders):

কলকাতা নাইট রাইডার্সের ওপেনিং জুটি নিয়ে বেশ জটিলতা রয়েছে। গত সিজনে শেষের দিকে একসাথে জেসন রয় (Jason Roy) ও রহমানুল্লাহ গুরবাজ (Rahamanullah Gurbaz) ওপেন করেছেন। কিন্তু বিষয় হল চারজন বিদেশী খেলায় এবারের দল অনুযায়ী একসাথে নাও দেখা যেতে পারে দুইজনকে। সেই জায়গায় ভারতীয় ক্রিকেটার ভেঙ্কটেশ আইয়ারকে (Venkatesh Iyer) ওপেনে দেখা যেতে পারে তাদের মধ্যে কারোর সাথে।

৫. লখনউ সুপার জায়েন্টস (Lucknow Super Giants):

লখনউ সুপার জায়েন্টসের কাছে অনেক কয়েকজন ওপেনার রয়েছেন, যেমন অধিনায়ক কেএল রাহুল (KL Rahul), কাইল মায়ার্স (Kyle Mayers) এবং কুইন্টেন ডিকক (Quinton De Cock) রয়েছেন। এছাড়া এবছরে দেবদূত পাডিক্কলকে (Devdutt Padikkal) দলে নেওয়া হয়েছে। যতদূর সম্ভব কেএল রাহুল মিডিল অর্ডারে খেলবেন, সেক্ষেত্রে ডিকক ও কাইল মায়ার্স ওপেন করতে পারেন।

৬. মুম্বাই ইন্ডিয়ান্স (Mumbai Indians):

মুম্বাই ইন্ডিয়ান্সের ওপেনিং জুটি স্থির। কোনো অভ্যন্তরীণ সমস্যা না হলে দলের ওপেনার হিসাবে দেখা যাবে রোহিত শর্মা (Rohit Sharma) এবং ইশান কিষাণকে (Ishan Kishan)। এই ভারতীয় কম্বিনেশন বছরের পর বছর মুম্বাইয়ের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

৭. পাঞ্জাব কিংস (Punjab Kings):

পাঞ্জাব কিংসের ওপেনার হিসাবে ভূমিকা পালন করবেন অধিনায়ক শিখর ধাওয়ান (Shikhar Dhawan), এটুকু নিশ্চিত। কিন্তু নন-স্ট্রাইকার ওপেনার হিসাবে দেখা যেতে পারে ইংলিশ উইকেটরক্ষক জনি বেয়ারস্টোকে (Jonny Bairstow)। যেহেতু এই বছর তিনি ফিট রয়েছেন।

৮. রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore):

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইনআপ রয়েছে। তবে এখন থেকেই এইটুকু নিশ্চিত বোঝা যাচ্ছে যে, গত মরশুমের মতো অধিনায়ক ফাফ ডু প্লেসিস (Faf du Plessis) এবং ভারতীয় কিংবদন্তি বিরাট কোহলিকে (Virat Kohli) ওপেনে দেখা যাবে।

৯. রাজস্থান রয়্যালস (Rajasthan Royals):

রাজস্থান রয়্যালসের ওপেনার কে হবেন, সেটা অনেক আগে থেকেই স্থির। তাদের কাছে যশস্বী জয়সওয়ালের (Yashasvi Jaiswal) মতো তরুণ প্রতিভা রয়েছে এবং ইংলিশ অধিনায়ক জস বাটলার (Jos Buttler) রয়েছেন। তাদেরকেই দেখা যাবে রাজস্থান রয়্যালসের ওপেনিংয়ের দায়িত্বে।

১০. সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad):

সানরাইজার্স হায়দ্রাবাদ এবছরে ট্রাভিস হেডের (Travis Head) মতো বিশ্বমানের তারকাকে দলে ভিড়িয়েছে। ট্রাভিস হেডের সাথে মায়াঙ্ক আগারওয়াল (Mayank Agarwal) কিংবা অভিষেক শর্মাকে (Abhishek Sharma) দায়িত্ব পালন করতে দেখা যেতে পারে।