‘আমি ওকে বলেছিলাম তুই সব ম্যাচ খেলবি’, ১৭ বছর বয়সী রিঙ্কুর একঝলক দেখে কিভাবে ক্যারিয়ার গড়ে দিয়েছিলেন জানালেন পীযূষ চাওলা

বর্তমান ক্রিকেটে এক প্রতিভাবান তরুণ ক্রিকেটার হলেন রিঙ্কু সিং (Rinku Singh)। বিগত বেশ কিছু মাস ধরেই ভাইশ গজে দাপট দেখিয়ে আসছেন উত্তরপ্রদেশের এই তরুণ। এই বাঁ-হাতি ব্যাটসম্যান মাত্র কিছুদিনেই ক্রিকেটজগতে অনেক খ্যাতি অর্জন করেছেন। ব্যাট হাতে সর্বত্রই অসম্ভবকে সম্ভব করে আসছেন তিনি। এবার তার উঠে আসার পিছনের এক গোপন রহস্য সামনে আনলেন প্রাক্তন উত্তরপ্রদেশের অধিনায়ক পীযূষ চাওলা (Piyush Chawla)।

আজ থেকে ঠিক ৯ বছর আগে, যখন রিঙ্কুর বয়স ছিল মাত্র ১৭ বছর। তখন তিনি ঘরোয়া ক্রিকেটে উত্তরপ্রদেশের হয়ে দ্বিতীয় লিস্টে ডাক পেয়েছিলেন। ওইসময়ে উত্তরপ্রদেশের অধিনায়ক ছিলেন প্রাক্তন কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) এবং বর্তমান মুম্বাই ইন্ডিয়ান্স (Mumbai Indians) তারকা পীযূষ চাওলা। সেইসময়ে রিঙ্কুর প্রতি যে ভরসাটা দেখিয়েছিলেন, সেই কথায় বর্তমানে তুলে ধরতে দেখা গেছে তাকে।

পীযূষ চাওলা এক চাঞ্চল্যকর তথ্য জনসম্মুখে শেয়ার করেছেন, তাতে তিনি জানিয়েছেন, “২০১৪ বিজয় হাজারে ট্রফির সময় নির্বাচকরা আমাকে রিঙ্কুকে আমার হাতে প্রথমবার তুলে দিয়েছিল, এবং তারা আমাকে বলেছিল রিঙ্কুকে নেটে ভালোভাবে অনুশীলন করানোর কথা। নেটে তার অনুশীলন ভালোভাবে পরিদর্শনের কথাও বলেছিলেন তারা। আর তা দেখেই লিস্ট এ তে রিঙ্কুর অভিষেকের আশ্বাস দিয়েছিলাম।”

চাওলা আরও যোগ করেছেন যে, “আমি রিঙ্কুকে ওই টুর্নামেন্টে চার ম্যাচ খেলানোর আশ্বাস দিয়েছিলাম। আমি তাকে বলেছিলাম, ও যদি চার ম্যাচ ব্যাট হাতে ব্যর্থও হয় তাহলেও তাকে চার ম্যাচে সুযোগ দেওয়া হবে। কিন্তু রিঙ্কু অভিষেক করা মাত্র দেখা গেছে, ও তার অভিষেক ম্যাচেই ৮৩ রানের চমকপ্রদ ইনিংস খেলেছে। ওইসময়কার ভারতীয় দলের প্রাইম ফর্মে থাকা উমেশ যাদবকে পেসকেও আক্রমণ করেছিল ও। প্রথমে বাউন্স থেকে শুরু করে, পরে ইয়ার্কার সবকিছুর জন্যই তৈরি ছিল ও।” এভাবেই ধীরে ধীরে উত্থান হয় কেকেআর তথা ভারতীয় দলের নতুন ফিনিশারের।