‘এটা র‍্যাঙ্ক টার্নার নয় কিন্তু….’, চতুর্থ টেস্টের পিচ নিয়ে আবার উঠলো বিতর্ক, বড় মন্তব্য ভারতীয় কোচের

ইংল্যান্ডের অফ স্পিনার শোয়েব বশির তার দ্বিতীয় টেস্টে ৮৪ রানে ৪ উইকেট নিয়ে ভারতকে চাপে ফেলে। দিনশেষে ভারতের স্কোর ৭ উইকেটে ২১৯।

ভারতের বোলিং কোচ পরস মামব্রে (Paras Mhambrey) শুক্রবার বলেছেন, জেএসসিএ স্পোর্টস কমপ্লেক্সের পিচ র‍্যাঙ্ক টার্নার’ নয়। তবে দ্বিতীয় দিন থেকে এটি এতটা ধীর হয়ে যাবে তা তিনি আশা করেননি। ইংল্যান্ডের অফ স্পিনার শোয়েব বশির (Shoaib Bashir) তার দ্বিতীয় টেস্টে ৮৪ রানে ৪ উইকেট নিয়ে ভারতকে চাপে ফেলে। দিনশেষে ভারতের স্কোর ৭ উইকেটে ২১৯।

ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টের (India vs England 4th Test) দ্বিতীয় দিনের খেলা শেষে মামব্রে বলেন, ”আমরা এখানে আগে যেসব ম্যাচ খেলেছি সেগুলোর দিকে তাকালে দেখা যায়, খেলা যত এগোয় উইকেট তত স্লো হয়।”

“তার প্রকৃতি দ্বারা, এটি ধীর গতিতে চলে। আমরা এটা আশা করেছিলাম কিন্তু সত্যি কথা বলতে, আমরা ভাবিনি যে দ্বিতীয় দিন থেকে এটি এতটা ধীর হয়ে যাবে। এমন ভিন্ন ধরনের বাউন্স প্রত্যাশিত ছিল না।”

পারস মামব্রে আরো বলেন, ”আমি এখনই এটাকে ‘র‍্যাঙ্ক টার্নার’ বলব না, কারণ বাউন্স কম তাই ব্যাটিং করাটা একটু চ্যালেঞ্জিং। আমার মনে হয় না এত বল দ্রুত ঘুরছিল বা খেলা কঠিন ছিল। কোচ বলেছিলেন যে পিচটি স্থানীয় সমিতির আওতাধীন হওয়ায় এটি প্রস্তুত করার ক্ষেত্রে টিম ম্যানেজমেন্টের কোনও ভূমিকা ছিল না। তিনি বলেন, ‘প্রথমত, ভেন্যুর ওপর আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই। খানকার উইকেট যে ধরনের, তা সবসময়ই এমন, কখনও ‘র‍্যাঙ্ক টার্নার’ নয়। এটাই পিচের প্রকৃতি। মামব্রে বলেন, ‘আমাদের দল বিশেষ কোনো নির্দেশনা দেয়নি যে আমরা ‘র‍্যাঙ্ক টার্নার’-এ খেলতে চাই। এখানকার মাটি অবশ্যই রাজকোটের থেকে আলাদা।”