আজকের দিনে ১৯৮৩ সালে অসম্ভবকে সম্ভব করে দেখায় কপিলদেব বাহিনী, দেখুন সেই বিশ্বকাপজয়ী হাইলাইট

অলিম্পিকে ক্রমাগত স্বর্ণ পদক জেতা ভারতীয় হকি দল তার উজ্জ্বলতা হারাচ্ছিল। ফুটবলে ভারতের নামে বিশেষ কোনো অর্জন ছিল না। ক্রিকেটেও এমন কোনও অলৌকিক ঘটনা ঘটেনি যা ভক্তরা উদযাপন করতে পারে। সামগ্রিকভাবে, সেই সময়টি ভারতীয় খেলাধুলায় একটি হতাশাজনক সময় ছিল। এরপর ১৯৮৩ সালের এই দিনে, অর্থাৎ ২৫ জুন ভারতীয় ক্রিকেটে এক অলৌকিক ঘটনা ঘটে। কপিল দেবের (Kapil Dev) অধিনায়কত্বে দুইবারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের (World Cup 1983 Winner) শিরোপা জেতে ভারতীয় দল। এই বছরটিকে ভারতীয় ক্রিকেটে একটি নতুন যুগের সূচনার বছর বলা হয়।

৪০ বছর আগে সেই ঐতিহাসিক জয়ে বিশ্ব ক্রিকেটে রাজত্ব করা ওয়েস্ট ইন্ডিজের পাশাপাশি ইংল্যান্ডের আধিপত্য ভাঙে ভারতীয় দল। ওয়েস্ট ইন্ডিজ ১৫ বছর ধরে ক্রিকেটে আধিপত্য বিস্তার করেছে। বিশ্বকাপের ঠিক আগে অনুষ্ঠিত তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও ভারতকে পরাজিত করেছিল তারা। এমন পরিস্থিতিতে ভারতের ওপর তাদের প্রভাব ছিল ভারী। তবে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দারুণ শুরু করে ভারত।

সেমিফাইনালে ভারতীয় দলের সামনে শক্ত চ্যালেঞ্জ ছিল ইংল্যান্ডের। ইংল্যান্ড দলে গ্রায়েম ফাওলার, ডেভিড গাওয়ার, অ্যালান ল্যাম্ব, ম্যাক গ্যাটিং, স্যার ইয়ান বোথাম এবং বব উইলিসের মতো কিংবদন্তিদের সেনাবাহিনী ছিল। তবে ভারতীয় দল সহজেই ছয় উইকেটে জিতে ফাইনালে উঠতে সক্ষম হয়। এরপর শিরোপা লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বের দ্বিতীয় চ্যাম্পিয়ন দল হওয়ার গৌরব অর্জন করে তারা।

ভারতীয় ক্রিকেটে সবসময়ই ব্যাটসম্যানদের আধিপত্য ছিল, তবে বছরটি এমন ছিল যে ভারতীয় বোলাররা গতি দিয়ে নয়, তাদের সঠিক লাইন এবং দৈর্ঘ্যের কারণে প্রতিপক্ষ দলের জন্য মাথা ব্যথার কারণ হয়েছিল। ১৯৮৩ সালের বিশ্বকাপে ভারতীয় দলের সাফল্যে বোলারদের সবচেয়ে বড় অবদান ছিল। টুর্নামেন্টে সর্বাধিক উইকেট নেওয়ার দিক থেকে ভারতীয় বোলাররা শীর্ষ-২ অবস্থানে ছিল। রজার বিনি (Roger Binny) ১৮ টি এবং মদন লাল (Madan Lal) ১৭ টি উইকেট নেন। কপিল দেবও ১২ উইকেট নিয়ে সপ্তম স্থানে ছিলেন। টুর্নামেন্টে কপিলসহ মোট পাঁচ জন বোলার এক ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন।

১৯৮৩ সালের পর ২০১১ সালেও মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ভারতীয় দল। ২০০৭ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতে ইতিহাস গড়েছিল ভারত। শেষবার ২০১৩ সালে ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। কিন্তু তারপর থেকে আইসিসির কোনো ট্রফি পায়নি ভারত। টানা ১০ বছর ধরে এই অপেক্ষা চলছে।