টেস্ট ক্যারিয়ারে যত না উইকেট নিয়েছেন, করেছেন তার চেয়ে বেশি‌ নো-বল, বিরল রেকর্ড গড়লেন ইংলিশ বোলার

টেস্ট ক্রিকেটে (Test Cricket) ব্যাটারদের সামনে বল করাটা প্রত্যেকটি বোলারের জন্য চ্যালেঞ্জের বিষয় হয়ে থাকে। তবে একস্ট্রা রানও বোলারদের হাত থেকে বেরিয়ে যায় এই বড় ফরম্যাটে। যদিও ওয়াইড বল হওয়ার সম্ভাবনা খুবই কম। তারপরেও নো-বলের সম্ভাবনা একটা থেকে যায়। স্পিনারদের থেকে টেস্ট ক্রিকেটে নো-বল খুব একটা না দেখা গেলেও, পেসারদের থেকে মাঝে মধ্যেই দেখা যায়।

আজ আমরা এমন একজন ক্রিকেটারকে দেখে নেবো, যিনি তার টেস্ট কেরিয়ারে এখনো পর্যন্ত এতগুলি নো-বল করেছেন, যা তার নেওয়া উইকেটের থেকে সংখ্যায় বেশি। সচরাচর এই নজির টেস্ট ক্রিকেটে দেখায় যায় না। কিন্তু এই বোলার সেটি না চাইতেও নিজের নামে করেছেন। এই বোলার আর কেউ নন, তিনি হলেন ইংল্যান্ড টেস্ট দলের পেসার অলি রবিনসন (Ollie Robinson)।

অলি রবিনসন চলতি ভারত বনাম ইংল্যান্ড চতুর্থ টেস্ট (India vs England Fourth Test) নিয়ে তার কেরিয়ারে এখনো পর্যন্ত ২০ টি টেস্ট ম্যাচ খেলছেন। এর মধ্যে ৩৭ ইনিংসে বল করার সুযোগ হয়েছে তার। যার মধ্যে ৭৬ টি উইকেট নিয়েছেন ডান-হাতি ইংলিশ পেসার। কিন্তু তার নো-বল করার প্রবণতা এত বেশি, যা শুনলে আপনি অবাক হবেন। এখনো পর্যন্ত ওই ৩৭ ইনিংসে তার করা নো-বলের সংখ্যা ৭৭ টি।

অলি রবিনসন এই ম্যাচেও ভারতের সামনে বল করতে গিয়ে একাধিক নো-বল করায় লাইমলাইটে এসেছেন। এখনো পর্যন্ত কোনো বোলারই এই রেকর্ড গড়েননি। চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে বল হাতে বেশ কটি নো বল করলেও, একটিও উইকেট শিকার করতে পারেননি তিনি। রাঁচির পিচে ১৩ ওভার বল করে ৫৪ রান খরচা করেছেম রবিনসন।