একবছরের জন্য নিষিদ্ধ করা হল গুজরাট টাইটান্সের এই তরুন আফগান স্পিনারকে, কারণ জানলে অবাক হবেন

১৯ বছর বয়সী নূর আহমেদ আফগানিস্তানের হয়ে এখন পর্যন্ত ৯টি ওয়ানডে খেলেছেন, যেখানে তিনি ৮ উইকেট নিয়েছেন। একই সঙ্গে ৬টি টি-টোয়েন্টিতে নিয়েছেন ৫ উইকেট।

আফগানিস্তানের তারকা স্পিনার নুর আহমেদকে (Noor Ahmed) নিয়ে বড় খবর সামনে আসছে। আসলে আইএলটি২০ (ILT20) থেকে ১২ মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে নুরকে। তার ফ্র্যাঞ্চাইজি শারজাহ ওয়ারিয়র্স (Sharjah Warriors) নূর আহমেদকে আন্তর্জাতিক লিগ থেকে নিষিদ্ধ করে। আফগান এই খেলোয়াড়ের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের অভিযোগ উঠেছে।

আফগানিস্তানের স্পিনার নুর আহমেদকে শারজাহ ওয়ারিয়র্স ১ মরসুমের জন্য চুক্তিবদ্ধ করেছিল। এরপর ফ্র্যাঞ্চাইজিটি নুরকে আগামী অর্থাৎ দ্বিতীয় মরসুমের জন্য ধরে রাখতে চেয়েছিল। তাকে ধরে রাখার নোটিশও উপস্থাপন করা হয়েছিল। কিন্তু আহমেদ তাতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান। সেই কারণেই তাকে ১২ মাসের জন্য নিষিদ্ধ করা হয়। শুধু শারজাহ ওয়ারিয়র্স নয়, ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টিতেও কোনো ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে পারবেন না নুর আহমেদ।

১৯ বছর বয়সী নূর আহমেদ আফগানিস্তানের হয়ে এখন পর্যন্ত ৯টি ওয়ানডে খেলেছেন, যেখানে তিনি ৮ উইকেট নিয়েছেন। একই সঙ্গে ৬টি টি-টোয়েন্টিতে নিয়েছেন ৫ উইকেট। শুধু তাই নয়, আইপিএলও খেলেছেন নূর। গত বছর গুজরাট টাইটান্সের (Gujarat Titans) হয়ে খেলার সময় আইপিএলে অভিষেক হয় তার। আইপিএলে ১৩ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন নুর।

১৭ ফেব্রুয়ারি দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে আইএলটি২০ ২০২৪-এর ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে মুখোমুখি হয়েছিল এমআই এমিরেটস (MI Emirates) ও দুবাই ক্যাপিটালস (Dubai Capitals) । তবে এমআই ৪৫ রানে দারুণ সহজেই জয় পায়। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ২০৮ রান তোলে এমআই। ২০৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুবাই ক্যাপিটালস ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ১৬৩ রান তুলতে পারে এবং ৪৫ রানে ফাইনাল হেরে যায়।