টেস্টক্রিকেটের প্রথম বোলার হিসেবে অবিশ্বাস্য রেকর্ড গড়লেন ন্যাথন লায়ন, না আগে ঘটেছে না এর পরে ঘটবে

টেস্ট ক্রিকেট বিশ্বে এক প্রকৃত ক্রিকেটের উদাহরণ। বহু কিংবদন্তী ক্রিকেটার এই ফরম্যাট থেকেই বিশ্বে তাদের সাম্রাজ্য বৃদ্ধি করেছে। এমন এমন ক্রিকেটার রয়েছেন, যারা অনেকদিক দিয়ে বিভিন্ন রেকর্ড নিজেদের নখদর্পণে করেছে। এবার আমরা দেখে নেবো এমন একটি রেকর্ড যা বিশ্বক্রিকেটে প্রথমবার হতে চলেছে, এর আগে কখনোই একজন বোলার হিসাবে সেই নজির কেউ গড়তে পারেননি। ভবিষ্যতেও কেউ গড়তে পারবেন কিনা, সেই বিষয়েও সন্দেহ রয়েছে।

আজ তথা বুধবার অস্ট্রেলিয়ার জার্সিতে একটানা ১০০ টি টেস্ট ম্যাচ খেলতে চলেছেন অজি স্পিনার ন্যাথান লায়ন (Nathan Lyon)। এরআগে ৫ জন ব্যাটসম্যান এই রেকর্ড নিজের নাম করলেও, একজন বোলার হিসাবে এই রেকর্ডের নজির কেউ ছুঁতে পারেননি। আজ সেই মুকুটেই ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় অ্যাশেজ (Ashes 2023) ম্যাচে খেলতে নামবেন লায়ন।

২০১১ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে কেরিয়ারের প্রথম টেস্টম্যাচ খেলেছিলেন ন্যাথান লায়ন। বর্তমানে মোট ১২১ টি টেস্ট ম্যাচ খেলে ৪৯৫ উইকেটের মালিক এই অজি স্পিনার। নিজের ৫০০ তম উইকেট থেকে আর মাত্র ৫ টি উইকেট পিছিয়ে রয়েছেন তিনি। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের তালিকায় অষ্টমস্থানে রয়েছে লায়নের নাম।

এরআগে এই মাইলফলক স্পর্শ করেছেন, এমন ৫ জন ক্রিকেটার হলেন
অ্যালিস্টার কুক (১৫৯ টেস্ট ম্যাচ),
অ্যালান বর্ডার (১৫৩ টেস্ট ম্যাচ),
মার্ক ওয়াগ (১০৭ টেস্ট),
সুনীল গাভাষ্কার (১০৬ টেস্ট),
ব্রেন্ডন ম্যাকালাম (১০১ টেস্ট)।
আজ তৃতীয় অজি ক্রিকেটার হিসাবে এই তালিকায় নাম নথিভুক্ত করতে চলেছে ন্যাথান লায়ন।