Musheer Khan: দাদা ভারতীয় দলে ব্যস্ত, এবার রঞ্জিতে শতরান করে মুম্বাইয়ের হাল ধরলেন সরফরাজের ভাই

দাদা সরফরাজ খান (Sarfaraz Khan) ভারতীয় দলের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্ট ম্যাচে অভিষেক করে দুর্দান্ত পারফরম্যান্স করে আলোচনায় উঠে এসেছিলেন। এবার ভাই মুশির খান (Musheer Khan) রঞ্জি ট্রফিতে (Ranji Trophy) মুম্বাইয়ের হয়ে মাঠে নেমে অসাধারণ পারফরম্যান্স করলেন। সম্প্রতি ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের হয়ে তিনি দুরন্ত ফর্মে ছিলেন। আজ প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথম শতরান করে মুশির খান সকলের নজর কাড়লেন।

আজ রঞ্জি ট্রফির গুরুত্বপূর্ণ কোয়ার্টার ফাইনালে মুম্বাই এবং বারোদা (Mumbai vs Baroda Match) যাত্রা শুরু করে। ম্যাচে প্রথমে টসে জিতে মুম্বাই ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। ফলে পৃথ্বী শ্ব (Prithvi Shaw) ওপেনিং করতে এসে ভালো শুরু করার চেষ্টা করেন। কিন্তু তিনি ৪৬ বলে ৬ টি চারের মাধ্যমে ৩৩ রান করে মাঠের বাইরে চলে যান। অন্যদিকে অধিনায়ক আজিঙ্কা রাহানেও (Ajinkya Rahane) ১৩ বলে মাত্র ৩ রান করে আউট হয়ে হতাশ করেন।

এর ফলে মুম্বাই এক সময় ১২৪ বলে ৫ উইকেট হারিয়ে ফেলে চাপে পড়ে যায়। এরপর মুশির খান এসে দলের হয়ে হাল ধরেন। তিনি একাই স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। এর সঙ্গেই তার ব্যাট থেকে ১৮১ বলে দুরন্ত শতরান আসে। যার ফলে মুম্বাই অনেকটা আত্মবিশ্বাস ফিরে পায়। এটাই তার প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথম শতরান। অন্যদিকে প্রথম দিনের শেষে ২১৬ বলে মুশির খান ১০ টি চারের সঙ্গে ১২৮ রান করে অপরাজিত আছেন। এই রানে ভর করে মুম্বাই ৯০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৪৮ রান সংগ্রহ করে নিয়েছে।

উল্লেখ্য এটি প্রথম শ্রেনীর ক্রিকেটে মুশির খানের চতুর্থ ম্যাচ। বর্তমানে মুম্বাইয়ের গুরুত্বপূর্ণ ক্রিকেটার শিবম দুবে (Shivam Dube) এবং শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) চোটের কারণে দলের বাইরে থাকায় এবং দাদা সরফরাজ খান জাতীয় দলে ব্যস্ত থাকায় ১৮ বছর বয়সী এই ক্রিকেটার মুম্বাইয়ের হয়ে সুযোগ পান। অন্যদিকে সম্প্রতি শেষ হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে (U19 World Cup 2024) ভারতের হয়ে মুশির খান দুরন্ত ফর্মে ছিলেন। এই টুর্নামেন্টে ৭ ম্যাচে ৩৬০ রান সংগ্রহ করে তিনি দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হন।