রুদ্ধশ্বাস ম্যাচ দিয়ে‌ সূচনা WPL-এর, শেষ‌ বলে ছক্কা মেরে দিল্লির মুখের জয় ছিনিয়ে নিল মুম্বাই

শেষ বলে মুম্বাই ইন্ডিয়ান্সকে জিততে প্রয়োজন ছিল ৫ রান। ওই শেষ বলেই ছক্কা হাঁকিয়ে টুর্নামেন্টের প্রথম ম্যাচেই দলকে অবিশ্বাস্য জয় এনে দেন এস সাজনা

আজ মহিলা প্রিমিয়ার লিগের (WPL 2024) প্রথম ম্যাচ নিজেদের নাম করলো মুম্বাই ইন্ডিয়ান্স মহিলা দল (Mumbai Indians Women)। উদ্ধোধনী ম্যাচে দিল্লি ক্যাপিটালস মহিলা দলকে (Delhi Capitals Women) ৪ উইকেটে হারিয়ে টুর্নামেন্টের যাত্রা শুরু করলো মুম্বাই ইন্ডিয়ান্স। দিল্লি ক্যাপিটালস নিজেদের দিক থেকে সম্পূর্ণ চেষ্টা করলেও শেষ বলে মুম্বাইয়ের কাছে মাথানত করতে হল তাদের।

আজ টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন মুম্বাই ইন্ডিয়ান্স মহিলা দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur)। টসে জিতে প্রথমে দিল্লিকে ব্যাট করতে দিয়ে অল্প রানে আটকে দেওয়া ছিল তাদের মূল লক্ষ্য। কিন্তু বেঙ্গালুরুর পিচে প্রথমে ব্যাট করার সু্যোগ পেতেই ২০ ওভার শেষে স্কোরবোর্ডে ১৭১ রান তোলে দিল্লি ক্যাপিটালস। যার মধ্যে দিল্লি অধিনায়ক ম্যাগ ল্যানিংয়ের (Meg Lanning) ব্যাট থেকে আসে ৩১ রান। এরপর অ্যালিস ক্যাপসিও (Alice Capsey) ৫৩ বলে ৭৫ রানের মূল্যবান ইনিংস খেলেন। এছাড়া জেমিমাহ রড্রিগেজের (Jemimah Roudrigues) ৪২ রানের ইনিংসে ওই স্কোরে পৌঁছায় দিল্লি ক্যাপিটালস।

মুম্বাই ইন্ডিয়ান্স মহিলা দলকে টুর্নামেন্টের প্রথম ম্যাচ জিততে হলে সামনে ১৭২ রানের অঙ্ক ছিল। যা মুম্বাইয়ের ব্যাটিং লাইনআপের সামনে খুব একটা অসন্তোষজনক ছিল না। ইনিংস শুরুর দ্বিতীয় বলেই হেইলি ম্যাথিউস (Hayley Matthews) শূন্য রানে আউট হয়ে যায় চাপ লক্ষ্য করা যায় মুম্বাই শিবিরে। সেখান থেকে ম্যাচের হাল ধরেন ইয়াস্তিকা ভাটিয়া (Yastika Bhatia) এবং নাট স্কিভার ব্রান্ট (Nat Sciver-Brunt)।

স্কিভার ব্রান্ট ১৯ রান করে অরুন্ধতি রেড্ডির বলে উইকেট হারালেও, ইয়াস্তিকা অন্যদিক থেকে ৫৭ রান করে প্যাভিলিয়নের দিকে ফেরেন। তাকেও আউট করেন অরুন্ধতি। এরপর ম্যাচের পুরো দায়িত্ব এসে পড়ে মুম্বাই দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর এবং অ্যামিলিয়া কেরের (Amelia Kerr) উপর। প্রয়োজনের সময় ৪৪ রানের পার্টনারশিপ করেন। তারপর অ্যামিলিয়া কের ২৪ রান করে শিখা পান্ডের (Shikha Pandey) শিকার হন। কিছুক্ষণ পর ৩২ বলে অর্ধশতরান পূরণ করেন হরমনপ্রীত। শেষে ৩ বলে ৯ প্রয়োজন, সেই সময় বাউন্ডারি হাকালেও, ২ বলে ৫ প্রয়োজন এমন সময়ে নিজের উইকেট দিয়ে আসেন হরমনপ্রীত। শেষ বলে মুম্বাইকে জিততে প্রয়োজন ছিল ৫ রান। শেষ বলেই ছক্কা হাঁকিয়ে টুর্নামেন্টের প্রথম ম্যাচেই দলকে অবিশ্বাস্য জয় এনে দেন এস সাজনা (S Sajana)।

স্কোরকার্ড:

দিল্লি ক্যাপিটালস মহিলা: ১৭১/৫ (২০ ওভার)

মুম্বাই ইন্ডিয়ান্স মহিলা: ১৭৩/৬ (২০ ওভার)

ম্যাচটি মুম্বাই ইন্ডিয়ান্স মহিলা দল ৪ উইকেটে জয়লাভ করেছে।