মহেন্দ্র সিং ধোনির মানহানির মামলার পরিপ্রেক্ষিতে এবার সাজা ঘোষণা হলো আইপিএস সম্পাথ কুমারের

একজন ক্রিকেটারের পাশাপাশি মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) ব্যক্তিত্ব দীর্ঘদিন ধরে ভক্তদের অনুপ্রাণিত করে আসছে। অন্যদিকে ক্রিকেট জীবনে তিনি অধিনায়ক হিসাবে দেশকে একাধিক সাফল্য এনে দিয়েছিলেন। এবার আইপিএলে (IPL) চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) ম্যাচ ফিক্সিং কান্ডের সঙ্গে জড়িত সম্পাথ কুমারের (Sampath Kumar) বিরুদ্ধে করা ধোনির আদালত অবমাননার আবেদনে কারাদণ্ড ঘোষণা হলো।

২০১৩ সালে আইপিএলের স্পট-ফিক্সিং কাণ্ড গোটা ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল। এর সঙ্গে চেন্নাই সুপার কিংস সহ একাধিক ফ্রাঞ্চাইজি দলের ক্রিকেটারদের বিভিন্ন কারণে নাম জড়িয়ে যায়। এরফলে ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নামও এর সঙ্গে উঠে এসেছিলো। এমনকি এই ঘটনায় এই ঘটনায় ২০১৫ সালে সিএসকে এবং রাজস্থান রয়্যালসকে (Rajasthan Royals) দুই বছরের জন্য আইপিএল থেকে নির্বাসিত করা হয়।

আইপিএস অফিসার সম্পাথ কুমার ২০১৩ সালের আইপিএল স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে ধোনির জড়িত থাকার অভিযোগ করেছিলেন। তাঁর এই অভিযোগের বিরুদ্ধে ভারতীয় তারকা ক্রিকেটার ১০০ কোটি টাকার মানহানির মামলা দায়ের করেছিলেন। এরপর ধোনি ২০২১ সালের এক আবেদনে তাঁর বিরুদ্ধে মানহানিকর মন্তব্য করা থেকে সম্পাথ এবং অন্যদের আটকাতে আদালতের হস্তক্ষেপ চান।

ধোনি দাবি করেছিলেন আইপিএস অফিসার সম্পত মদ্রাজ হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের নির্দেশ না মেনে আদালতকে অবমাননা করছেন। এবার সেই মামলায় সম্পাথ কুমারের ১৫ দিনের সাজা ঘোষণা করা হয়েছে‌। তবে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এসএস সুন্দর এবং সুন্দর মোহনের বেঞ্চ কুমারকে উচ্চ আদালতে আপিল করার অনুমতি দিয়ে ৩০ দিনের জন্য সাজা স্থগিত রেখেছে।