‘এখানে বাজবল চলবে না’, সিরিজ শুরুর আগেই ইংল্যান্ডকে পাল্টা‌ আক্রমণ মোহাম্মদ সিরাজের

আর মাত্র একদিন পরেই ইংল্যান্ডের বিপক্ষে ভারতীয় (England vs India Test Series) দল মাঠে নামতে চলেছে। এখন থেকেই এই ৫ ম্যাচের টেস্ট সিরিজ ঘিরে ক্রিকেট ভক্তদের মধ্যে উচ্ছাস লক্ষ্য করা যাচ্ছে। এর আগেই ইংল্যান্ড টেস্ট ক্রিকেটের ‘বাজবল’ কৌশল নিয়ে এখন থেকেই আলোচনা চলছে। এবার এই বিষয়ে ভারতের অন্যতম পেসার মহম্মদ সিরাজ (Mohammed Siraj) মুখ খুললেন।

ইংল্যান্ড ক্রিকেটে নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম (Brendon McCullum) কোচ হয়ে আসার পরেই অনেক পরিবর্তন দেখা যাচ্ছে। তিনি টেস্ট ক্রিকেটকে আরো আক্রমণাত্মক এবং আকর্ষণীয় গড়ে তোলার চেষ্টা করছেন। এই ক্রিকেটীয় কৌশলকে ম্যাককালামের ডাকনাম অনুসারে ‘বাজবল’ হিসাবে ডাকা হয়। কিন্তু ভারতের মাটিতে এই কৌশল কতটা কার্যকর হবে সেই বিষয়ে এখন ক্রিকেট বিশেষজ্ঞরা আলোচনায় মেতে উঠেছেন।

এবার সাম্প্রতিক সময় ভারতের হয়ে দুরন্ত ফর্মে থাকা মহম্মদ সিরাজ ‘বাজবল’ কৌশলের বিষয়ে নিজের মতামত প্রকাশ করলেন। তিনি এক সাক্ষাৎকারে বলেন, “ইংল্যান্ড যদি ভারতীয় পরিস্থিতিতে বজবল কৌশলে খেলে তাহলে ম্যাচটি দেড় থেকে দুই দিনের মধ্যে শেষ হয়ে যেতে পারে। এখানে প্রতিবার বড়ো শট মারা সহজ নয় কারণ বল কখনও কখনও বাঁক নেয় আবার অনেক সময় সোজা হয়ে আসে।”

সিরাজ আরও বলেন, “এরফলে আমার মনে হয় এখানে বাজবল দেখা যাবে না। আর ওরা যদি বাজবল খেলতে চায় তাহলে আমরা অনেক সুবিধা পাবো। আমারা ম্যাচ তাড়াতাড়ি শেষ করতে পারবো।” অন্যদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ড্র করার পর রোহিত শর্মা (Rohit Sharma) ভারতীয় দলকে এই সিরিজে জয় এনে দিতে চাইছেন। তবে ভারতীয় দল ৫ ম্যাচের গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজের প্রথম ২ ম্যাচে ব্যক্তিগত কারণ থাকায় বিরাট কোহলিকে (Virat Kohli) পাবে না।