বিশ্বকাপের সেরা বোলার হওয়ার পর, এবার এই রাষ্ট্রীয় পুরস্কারের জন্য মনোনীত হলেন ভারতীয় পেসার মহম্মদ শামি

এবার বিশ্বকাপে (World Cup 2023) সেরা প্রদর্শন করার পরেও, ফাইনালে এসে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে ভারতীয় দলকে। ভারত বিশ্বকাপ না জিততে পারলেও টুর্নামেন্টে বল হাতে সবথেকে বেশি উইকেট নিয়েছেন মহম্মদ শামি (Mohammed Shami)। প্রথম কয়েকটি ম্যাচে বেঞ্চে বসে থাকলেও, শেষ ৭ ম্যাচে ২৪ টি উইকেট শিকার করেছেন তিনি। টুর্নামেন্টের সেরা বোলারের পর এবার আরও এক পুরস্কারের দৌড়গোড়ায় শামি।

ভারতের ক্রীড়া ক্ষেত্রে সর্বোচ্চ পুরস্কার হল ধ্যান চাঁদ খেল রত্ন (Dhyan Chand Khel Ratna Award)। তারপরেই দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার হল অর্জুন পুরস্কার (Arjuna Award)। আর এই অর্জুন পুরস্কারের জন্যই মনোনীত হলেন ভারতীয় ফাস্ট বোলার মহম্মদ শামি। সূত্রের খবর অনুযায়ী, বোর্ডের তরফে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের কাছে শামির নাম প্রস্তাব করা হয়। অর্জুন পুরস্কারের তালিকায় প্রথমে নাম ছিল না ভারতীয় পেসারের।

ভারতীয় দলের সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) বিশ্বকাপ থেকে চোট পেয়ে না ছিটকে গেলে হয়তো প্রথম একাদশে সুযোগ হত না শামির। সুযোগ পাওয়া মাত্রই প্রত্যেকটি ম্যাচে ভারতীয় দলকে বল হাতে জয় এনে দিয়েছেন। ফাইনাল জেতাতে না পারলেও, গোটা টুর্নামেন্ট জুড়ে তার পারফরমেন্সের কারণে এবার অর্জুন পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিনি। শুধুমাত্র মহম্মদ শামিই নন, এর বাইরেও আরও বাকি গেম গুলি থেকে ১৬ জনকে মনোনীত করা হয়েছে অর্জুন পুরস্কারের জন্য।

অর্জুন পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন:

মহম্মদ শামি (ক্রিকেট), অজয় রেড্ডি (ব্লাইন্ড ক্রিকেট) ওজস প্রবিন দেওতালে, অদিতি গোপীচাঁদ স্বামী (তীরন্দাজ), শীতল দেবী (প্যারা আর্চারি), পারুল চৌধুরী এবং এম শ্রীশঙ্কর (অ্যাথলেটিক্স), মহম্মদ হুসামুদ্দিন (বক্সিং), আর বৈশালী (দাবা), দিব্যকৃতি সিং এবং আনুশ আগরওয়ালা (অশ্বারোহী), দিক্ষা ডাগর (গল্ফ), পিঙ্কি (লন বল), কৃষাণ বাহাদুর পাঠক এবং সুশীলা চানু (হকি), ঐশ্বরী প্রতাপ সিং তোমর (শ্যুটিং), অন্তিম পাঙ্গল (কুস্তি), আয়িকা মুখার্জি (টেবিল টেনিস)।