ভারতের ও বিশ্বের শ্রেষ্ঠতম ব্যাটসম্যান কে? দুটি প্রশ্নের উত্তরেই একই জবাব দিলেন মোহাম্মদ শামি

বর্তমানে ভারতের মাটিতে চলছে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ (India vs England Test Series)। ওই সিরিজ দেখতে ব্যস্ত সকল ক্রিকেটপ্রেমীরা। ক্রিকেটাররাও বর্তমানে সিরিজটিকে বেশ উপভোগ করছেন। চলতি এই সিরিজে ভারতীয় দলের অংশ নন অভিজ্ঞ ভারতীয় পেসার মহম্মদ শামি (Mohammed Shami)। জানা গেছে, তার গোড়ালির চোট এখনো ভালো হয়নি। এই কারণে হাইভোল্টেজ সিরিজকে বাইরে থেকেই উপভোগ করতে হচ্ছে শামিকে।

চলতি সিরিজের দুই ম্যাচ শেষ হলেও, বাকি রয়েছে তিনটি টেস্ট ম্যাচ। এই মুহুর্তে অর্জুন পুরস্কারে পুরস্কৃত মহম্মদ শামিকে একটি সাংবাদিক সাক্ষাৎকারে একগুচ্ছ প্রশ্ন করা হয়। প্রত্যেকটি প্রশ্নের বৈচিত্র‍্যমূলক উত্তর দিয়েছেন তিনি। আজ ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক তথা কিংবদন্তি বিরাট কোহলির (Virat Kohli) প্রশংসায় মেতেছেন ভারতীয় পেসার। এই রো-কো জুটিকে বিশ্বসেরা সার্টিফিকেট দিয়েছেন শামি।

সম্প্রতি নিউজ ১৮ এর সাক্ষাৎকারে উপস্থিত হয়েছিলেন ভারতীয় পেসার মহম্মদ শামি। সেখানে দেওয়া সাক্ষাৎকারে শামিকে প্রশ্ন করা হয়, বিশ্বের সেরা ব্যাটার কে! সেই উত্তরে তিনি বলেছেন, “বিশ্বের সবচেয়ে সেরা ব্যাটার হল বিরাট কোহলি। সে ইতিমধ্যে একাধিক রেকর্ড ভেঙ্গে চুরমার করে দিয়েছে। আমার মনে হয় বিরাট বিশ্বের সেরা ব্যাটার এবং এই মুহূর্তে বিশ্বের সবথেকে ভয়ঙ্কর ব্যাটার হল রোহিত শর্মা।”

শামিকে আরও যে একটি বিশেষ প্রশ্ন করা হয়েছিল, তা হল আপনার মতে ভারতীয় দলে সবচেয়ে সেরা অধিনায়ক কে! উত্তরে শামি বিষণ্ণিত ভাবে বলেছেন, “এটা খুবই কঠিন প্রশ্ন। কারণ এই প্রশ্নের উত্তর দিতে গেলে একজনের সঙ্গে আর একজনের তুলনা চলে আসে। আমার মনে হয় সবার আলাদা আলাদা প্রতিভা। তবে যে বেশি সফল তার নামই সবার আগে আসে। আমার মতে সেই জায়গায় রয়েছেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। তিনি যা অর্জন করেছেন, তা অন্য কেউ এখনো করেননি।”