Moeen Ali: অবসর ভেঙে খেলতে নেমেই বড় কান্ড করলেন মঈন, ‘চিটার, চিটার’ রব ক্রিকেটবিশ্বে

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের (Ashes 2023) প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ইংলিশ অলরাউন্ডার মঈন আলীকে (Moeen Ali) ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। ২০২১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন মঈন আলী। এই ম্যাচই অবসর ভেঙে টেস্টে ফিরেছেন তিনি। অস্ট্রেলিয়ার ইনিংসের ৮৯তম ওভারে এ ঘটনা ঘটে। আলীকে তার ওভার বোলিং করার আগে বাউন্ডারি লাইনের কাছে নিজের বোলিং হাতে স্প্রে ব্যবহার করতে দেখা গেছে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক বিবৃতিতে বলেছে, ”ক্রিকেটার ও টিম সাপোর্ট স্টাফদের জন্য আইসিসির আচরণবিধির ২.২০ অনুচ্ছেদ লঙ্ঘন করেছেন আলী। এটি খেলার চেতনার বিপরীত আচরণের সাথে সম্পর্কিত। এছাড়া আলীর ডিসিপ্লিনারি রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে। তার ২৪ মাসের ব্যবধানে এটিই প্রথম অপরাধ।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৩৮৬ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ম্যাচের তৃতীয় দিনে ১৪ রানে শেষ ৪ উইকেট হারায় তারা। ওপেনার উসমান খাওয়াজা (Usman khawaja) সর্বোচ্চ ১৪১ রান করেন। অ্যালেক্স ক্যারির (Alex Carey) ব্যাট থেকে আসে ৬৬ রান। তৃতীয় দিনে অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins) ৩ ছক্কার সাহায্যে করেন ৩৮ রান। ইংল্যান্ডের পক্ষে স্টুয়ার্ট ব্রড (Stuart Broad) ও অলি রবিনসন ৩টি করে ব্যাটসম্যানকে আউট করেন।

এর আগে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৮ উইকেটে ৩৯৩ রান তোলে। ১১৮ রানে অপরাজিত থাকেন জো রুট। ইংল্যান্ডের সামনে আরও বেশি রান করার সুযোগ ছিল। কিন্তু অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes) সবাইকে চমকে দিয়ে আগেই ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নেন।