IPL থেকে টাকা আয় নয়, দেশকে ট্রফি দেওয়াই প্রধান লক্ষ্য অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের

এই মুহূর্তে পৃথিবীর অন্যতম সেরা এক পেসার হলেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক (Mitchell Starc)। তিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালেও দুরন্ত বোলিং করে চাপে ফেলেছেন ভারতীয় ব্যাটসম্যানদের। ম্যাচ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্টার্ক স্পষ্ট জানিয়ে দিয়েছেন দেশের হয়ে খেলা এবং ট্রফি জেতা তার কাছে প্রধান লক্ষ্য। পাশাপাশি আইপিএলে (IPL) খেলার বিষয়েও গুরুত্বপূর্ণ মন্তব্য করেন মিচেল স্টার্ক।

অস্ট্রেলিয়ার অনেক আন্তর্জাতিক ক্রিকেটার আইপিএল ও বিগ ব্যাশের (Big Bash) মতো জনপ্রিয় ফ্রাঞ্চাইজি লিগ খেললেও মিচেল স্টার্ক এইসব থেকে দূরে থাকার চেষ্টা করেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জয়ের পর এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই বিষয়ে বলেন, “আমি আইপিএল খেলা উপভোগ করেছি। কিন্তু অস্ট্রেলিয়ার হয়ে খেলাটা আমার কাছে সবসময় প্রথম লক্ষ্য। টাকা আসবে যাবে, আমার এই বিষয়ে কোনো অনুশোচনা নেই। তবে সুযোগ পাওয়ার জন্য আমি কৃতজ্ঞ।”

তিনি আরও বলেন,”একশো বছরের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫০০ জনেরও কম অস্ট্রেলিয়ার হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তাই অস্ট্রেলিয়া দলের অংশ হওয়া আমাকে বিশেষ করে তোলে। আমি মনে করি এখনো বহু দেশের ছেলে মেয়েরা ঐতিহ্যবাহী টেস্ট ক্রিকেটে অংশগ্রহণ করতে চায়। কিন্তু ফ্রাঞ্চাইজি ক্রিকেটে সহজে অর্থ লাভ তাদের ভুল পথে চালিত করছে‌।”

তবে শেষে তিনি আইপিএলে খেলতে চাওয়ার ইচ্ছা প্রকাশ করে বলেন, “আমি অবশ্যই আইপিএলে আবারও খেলতে চাই। কিন্তু আমার দীর্ঘ সময়ের জন্য প্রধান লক্ষ্য অস্ট্রেলিয়ার হয়ে সেরাটা দেওয়া, সেটা‌ যেকোনও ফরম্যাটেই হোক না কেন।” ৩৩ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান পেসার শেষবার ২০১৫ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) হয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলেছিলেন।