WC Qualifiers: অবিশ্বাস্য জয় নেদারল্যান্ড! সুপার ওভারে ৩০ রান, ওয়েস্ট ইন্ডিজকে মুচড়ে দিল ভ্যান বিকরা

আজকের বিশ্বকাপ কোয়ালিফায়ারের (ICC Odi World Cup Qualifiers) দুটি ম্যাচ ছিল জিম্বাবুয়ে বনাম আমেরিকা (Zimbabwe vs USA) এবং ওয়েস্ট ইন্ডিজ বনাম নেদারল্যান্ড (West Indies vs Netherlands)। এই বিশ্বকাপে আমরা একধারে দেখেছি জিম্বাবুয়ের উন্নতি এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অবনতি। প্রথম ম্যাচে জিম্বাবুয়ে ওয়ানডে ক্রিকেটে তাদের প্রথম ৪০০ রান করে। তার সাথে সাথে আমেরিকাকে মাত্র ১০৪ রানে অলআউট করে দেয়। ৩০৪ রানের বিরাট জয় তুলে নেয় জিম্বাবুয়ে।

একদিকে যেমন জিম্বাবুয়ে চার ম্যাচে চারটে জিতে এই বিশ্বকাপ কোয়ালিফায়ার এর সফলতম দল। তেমনই ওয়েস্ট ইন্ডিজের অবস্থাটা কিছুটা আলাদা। জিম্বাবুয়ের কাছে হেরে তাদের এখন বিশ্বকাপে যাওয়া অনিশ্চিত হয়ে গেছে। আজ নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম ব্যাট করতে নেমে ভালো শুরু করে ওয়েস্ট ইন্ডিজ ওপেনাররা। ১০১ রানের পার্টনারশিপ করে তারা।

ব্রেন্ডন কিং (Brendon King) এবং‌ জনসন চার্লস (Johnson Charles) দুজনেই নিজেদের অর্ধশতরান পূরণ করেন। তবে আজও নিজের অসাধারণ ব্যাটিংয়ে নজর করেন নিকোলাস পুরান (Nicholas Pooran)। মাত্র ৬৫ বলে ১০৪ রানের দুর্ধর্ষ ইনিংস খেলেন তিনি। শেষের দিকে কিমো পল (Keemo Paul) ২৫ বলে ৪৬ রানের ইনিংস খেললে ৫০ ওভার শেষে ৩৭৪ রানের বিশাল স্কোর করে পৌঁছায় ওয়েস্ট ইন্ডিজ।

এত বড় লক্ষ্য দেওয়ায় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত বলে মনে হচ্ছিল। নেদারল্যান্ডের ওপেনাররা শুরুটা ভালো করলেও মাঝপথে ধাক্কা খায় তারা। তবে অধিনায়ক স্কট এডয়ার্ডস (Scott Edwards) এবং ভারতীয় বংশোদ্ভুত তেজা নিদামানুরুর (Teja Nidamanuru) অদম্য লড়াইয়ে নতুন করে আশা দেখছিল নেদারল্যান্ড।

দুজনে মিলে পঞ্চম উইকেটে ১৪৩ রানের পার্টনারশিপ করেন। জয়ের একদম কাছে এসে উইকেট হারায় তারা। শেষ মুহূর্তে চাপ বজায় না রাখতে পেরে ধাক্কা খাই নেদারল্যান্ড। তবে শেষের দিকে আরিয়ান দত্ত এবং লোগান ভ্যানবিকের অবিশ্বাস্য ইনিংসে ম্যাচ শেষ পর্যন্ত টাই হয়। দুই দলই ৫০ ওভার শেষে ৩৭৪ রান করে।

সুপার ওভার শুরু হলে আবার বিশ্ববাসীকে চমকে দেয় নেদারল্যান্ড। ৪,৬,৪,৬,৬,৪ হোল্ডারের ছটি বলেই বাউন্ডারি মেরে একেবারে ৩০ রান করে লোগান ভ্যানবিক (Logan Van Beek)। অবিশ্বাস্যভাবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয় তুলে নেয় নেদারল্যান্ড। এটি হয়তো এই দশকের সবচেয়ে সেরা ওয়ানডে ম্যাচ।