ইংল্যান্ডের ‘The Hundred’ লীগ‌ কেনার জন্য কোটি‌ টাকার অফার‌ দিলেন ললিত মোদি,‌ BCCI-এর‌ ভয়ে‌ প্রস্তাব খারিজ ECB-এর

'ডেইলি টেলিগ্রাফ'-এর প্রতিবেদনে বলা হয়েছে, মোদি ১০ বছরের জন্য 'দ্য হান্ড্রেড' কেনার লোভনীয় প্রস্তাব দিয়েছিলেন।

বিসিসিআইয়ের (BCCI) সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ককে ঝুঁকিতে না ফেলে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ECB) তাদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রতিযোগিতা ‘দ্য হান্ড্রেড’ কেনার জন্য প্রাক্তন আইপিএল কমিশনার ললিত মোদীর (Lalit Modi) প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। ‘ডেইলি টেলিগ্রাফ’-এর প্রতিবেদনে বলা হয়েছে, মোদি ১০ বছরের জন্য ‘দ্য হান্ড্রেড’ কেনার লোভনীয় প্রস্তাব দিয়েছিলেন।

২০১০ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL) নতুন দুটি ফ্র্যাঞ্চাইজির জন্য বিড করার ক্ষেত্রে গুরুতর অসদাচরণ ও শৃঙ্খলাভঙ্গের জন্য ২০১৩ সালে মোদিকে আজীবন নিষিদ্ধ করেছিল বিসিসিআই। এরপর মোদি ভারত ছেড়ে লন্ডনে বসবাস করছেন।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের ডিরেক্টর অব অপারেশন্স ও ‘দ্য হান্ড্রেড’-এর প্রধান বিক্রম বন্দ্যোপাধ্যায় এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী রিচার্ড গোল্ডের সঙ্গে বৈঠক করেন মোদির প্রতিনিধিরা। তিনি ‘দ্য হান্ড্রেড’ কিনে বেসরকারি বিনিয়োগের মাধ্যমে তহবিল গঠনের জন্য ১০ বছরের প্রস্তাব দিয়েছিলেন। তবে মোদির সঙ্গে আলোচনায় এগোচ্ছে না ইসিবি।

এই লিগের মালিকানা পুরোপুরি ছাড়তে রাজি নয় ইসিবি। তবে একই সাথে এটি অংশীদারিত্বের সম্ভাব্য ক্ষতি সম্পর্কেও উদ্বিগ্ন কারণ মোদীর সাথে একটি চুক্তি বিসিসিআইয়ের সাথে তার সম্পর্ককে বিপন্ন করবে।
বিসিসিআই বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড। আইসিসিতেও ভারতীয় বোর্ডের যথেষ্ট প্রভাব রয়েছে। যে কারণে বিশ্বের ক্রিকেট বোর্ডগুলো বিসিসিআইয়ের সঙ্গে ঝামেলা পাকাতে চায় না।