Ashes: ‘ধোনির অধিনায়কত্ব অনুসরণ করছেন স্টোকস..’ ফিল্ডিং সেট দেখে বলে উঠলেন সাঙ্গাকারা

আজ অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড এর মধ্যে প্রথম অ্যাশেজ (Ashes 2023) ম্যাচের শেষ দিনের খেলা চলছে। ইতিমধ্যেই প্রথম চার দিনে দুটি দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। আজকের পঞ্চম দিনের শুরুতেও বোঝা যাচ্ছে না কোন দল জয়ী হবে। অবশ্য আজ ম্যাচ শুরু আগে পুরো একটি সিজন বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে যায়। তবে তারপর আকাশের মেঘ কাটলে বাকি খেলা শুরু করা হয়।

ব্রেন্ডন ম্যাককালাম (Brendan Mccullum) কোচ আসার পর থেকে ইংল্যান্ড নতুন পন্থা গ্রহণ করেছে। সেটি হল বাজবল (Bazball)। টেস্ট ক্রিকেটে দ্রুতগতিতে রান করে বিপক্ষকে চাপে ফেলে টেস্ট ম্যাচ জেতা এটাই হলো বর্তমানে ইংল্যান্ডের লক্ষ্য। অনেকে এই বাজবল নীতির প্রশংসা করেছেন আবার অনেকে এই নীতির সমালোচনাও করেছেন। প্রথম ইনিংসে ইংল্যান্ড ৩৯৩ রানে ইনিংস ডিক্লেয়ার করে দিলে অনেক সমালোচিত হয়েছিলেন বেন স্টোকস (Ben Stokes)।

শেষ ইনিংসে অস্ট্রেলিয়া জয়ের জন্য প্রয়োজন ছিল ২৮১ রান। চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়া তিন উইকেট হারিয়ে ১০৭ রান বোর্ডে তুলেছিল। আজকের দিনের শুরুতে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যানকে আউট করতে সক্ষম হয়। তবে ম্যাচের ৪৫ তম ওভারে যখন মইন আলির হাতে বল ছিল এবং সামনে ছিলেন ট্রাভিস হেড। তখন এক অন্যরকম দৃশ্য দেখা যায়। দেখা যায় যে হেডের জন্য লং অনের ফিল্ডারটি একদম ঠিক বোলারের পেছনে রেখেছিলেন স্টোকস।

এই দৃশ্য দেখি কুমার সাঙ্গাকারা (Kumar Sangakkara) ধারাভাষ্যতে বলে ওঠেন- “এটা মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) অধিনায়কত্বের ধরন, ধোনি আইপিএলে অনেকবার পোলার্ডের জন্য এরকম ফিল্ডিং সেট করেছিলেন। স্টোকসও এখন চেন্নাই আছে।”