IPL Trophy: আইপিএল ট্রফিতে সংস্কৃতে লেখা থাকে একটি সুন্দর বার্তা, জানুন তার বাংলা অর্থ

এমএস ধোনির (MS Dhoni) নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস (Chennai Super kings) ২০২৩ সালের আইপিএল শিরোপা জিতেছে। নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন গুজরাট টাইটান্সকে (Gujarat Titans) ৫ উইকেটে হারায় চেন্নাই। এটি এমএস ধোনির পঞ্চম আইপিএল ট্রফি। অধিনায়কত্বের দিক থেকে রোহিত শর্মার সমকক্ষ হলেন ধোনি, আর দলের দিক থেকে মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) সমকক্ষ সিএসকে।

শেষ ওভারের শেষ দুই বলে মোহিত শর্মাকে আঘাত করে ইতিহাস গড়েন রবীন্দ্র জাদেজা। হয়তো কেউ আশা করেনি যে প্রথম ৪ বল নির্ভুল ইয়র্কার বোলিং করা মোহিতকে বাউন্ডারি পেরিয়ে পাঠাতে সক্ষম হবেন জাদেজা, কিন্তু তিনি এমএস ধোনির স্বপ্ন পূরণ করেছিলেন। সবশেষে আইপিএলের ঝলমলে ট্রফি পেল ধোনি ও তার দল।

এখানে মজার ব্যাপার হলো, বিজয়ী দলগুলোর নাম ছাড়াও ট্রফিতে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় লিপিবদ্ধ রয়েছে। প্রকৃতপক্ষে, বিজয়ী দলের স্ট্রিপটি প্রতি বছর ট্রফিতে পেস্ট করা হয়, কিন্তু ট্রফিতে ইতিমধ্যে একটি সংস্কৃত শ্লোক লিপিবদ্ধ করা থাকে। ট্রফিতে লেখা আছে- यत्र प्रतिभा अवसरा प्राप्नोतिहि। এই শ্লোকটির অর্থ হলো- যেখানে প্রতিভা ও সুযোগের মিলন ঘটে।

কোনও সন্দেহ নেই যে আইপিএল কেবল টিম ইন্ডিয়াকেই নয়, আন্তর্জাতিক স্তরের সমস্ত দলকে প্রতিভা দেয়, অন্যদিকে বিশ্বের বৃহত্তম ক্রিকেট লিগ এমন একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে যেখানে তরুণরা নিজেকে প্রমাণ করার সুযোগ পায়। অজিঙ্কা রাহানে সহ সমস্ত খেলোয়াড় আইপিএলের ভিত্তিতে টিম ইন্ডিয়াতে ফিরেছেন, অন্যদিকে হার্দিক পান্ডিয়ার মতো খেলোয়াড়রা আইপিএলের মাধ্যমে টিম ইন্ডিয়াতে এসেছিলেন।