এক ইনিংসে নিয়েছিলেন ১০ উইকেট, জানুন কে এই কাশভি গৌতম, যে এই বছর WPL নিলামে সবচেয়ে বেশি দাম পেয়েছে

২০২৪ সালের ডব্লিউপিএল নিলামের (WPL 2024 Auction) টেবিলে যখন কাশভি গৌতমের (Kashvee Gautam)নাম উঠে আসে, তখন দরদাতাদের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়। নিলাম শুরু হওয়ার পরে, দলগুলি গুপ্তধনটি খুলল। পাঞ্জাবের ২০ বছর বয়সী এই খেলোয়াড়ের ভিত্তি মূল্য ছিল মাত্র ১০ লাখ রুপি, কিন্তু গুজরাট জায়ান্টস (Gujarat Giants) তাকে ২ কোটি অর্থাৎ দামের ২০ গুণ দিয়ে দলে অন্তর্ভুক্ত করে। নিলাম শুরু হলে সবাই অবাক হয়ে যায়। আসুন বোঝার চেষ্টা করি কেন দলগুলি এই অজানা নামের জন্য গুপ্তধন খুলেছিল।

প্রসঙ্গত, চণ্ডীগড়ের ২০ বছর বয়সী ক্রিকেটার কাশভি গৌতম সম্প্রতি লখনউতে বিসিসিআই (BCCI) সিনিয়র মহিলা আন্তঃজোনাল টি-টোয়েন্টি ট্রফিতে নর্থ জোনের হয়ে নর্থ ইস্ট জোনের হয়ে হ্যাটট্রিক সহ পাঁচ উইকেট নিয়েছেন। এর ভিত্তিতে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৬ সদস্যের ভারত-এ মহিলা দলেও তাকে নির্বাচিত করা হয়েছিল। শুধু তাই নয়, ২০২০ সালে বিসিসিআই মহিলা অনূর্ধ্ব-১৯ ওয়ানডে ট্রফিতে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন তিনি।

দুই বোনের মধ্যে সবচেয়ে বড় ডানহাতি পেসার গৌতম তার মাসি সুনীতা শর্মার নির্দেশে ক্রিকেট খেলা শুরু করেছিলেন এবং ৬ বছর বয়সী গৌতম সেক্টর ৩৭-এ প্রতিবেশী ছেলেদের সাথে স্ট্রিট ক্রিকেট খেলতেন। ২০২০ সালে অন্ধ্রপ্রদেশের কাডাপায় বিসিসিআই মহিলা অনূর্ধ্ব-১৯ ওয়ানডে টুর্নামেন্টে অরুণাচল প্রদেশের বিরুদ্ধে ১০ উইকেট নিয়ে গৌতম প্রথম আলোচনায় আসেন। এর অর্থ হ’ল তিনি প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার যিনি এটি করেছিলেন। গৌতম ২০২০ সালে মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জেও ট্রেইলব্লেজার্সের অংশ ছিলেন।

এ বছর বিসিসিআই সিনিয়র মহিলা টি-টোয়েন্টি ট্রফিতে চণ্ডীগড়ের হয়ে ১২ উইকেট নিয়ে মোট ১১২ রান করেছেন গৌতম। বাংলাদেশে অনুষ্ঠিত এসিসি ইমার্জিং মহিলা এশিয়া কাপের জন্য ভারতীয় মহিলা স্কোয়াডের ও অংশ ছিলেন এই তরুণী। গৌতম টুর্নামেন্টে মাত্র দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন যেখানে বৃষ্টির কারণে বেশিরভাগ ম্যাচ বাতিল হয়েছিল।

এই কারণেই গুজরাট জায়ান্টরা তাকে বড় বিড দিয়েছে। তিনি এই নিলামে বিক্রি হওয়া যৌথ-শীর্ষ খেলোয়াড়, যদিও আনক্যাপড হিসাবে সবচেয়ে ব্যয়বহুল। ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২২ উইকেট নিয়েছেন ২০ বছর বয়সী এই ক্রিকেটার। তিনি ৫.৮২ এর খুব ভালো ইকোনমি রেটে বোলিং করেন এবং তার সেরা পারফরম্যান্স ১৮ রানে ৩ উইকেট।