‘পাকিস্তানের জন্মালে স্মিথ-বিরাটের ১০০ সেঞ্চুরি থাকতো’ পাকিস্তানের পিচের নিন্দা করে বলেন ল্যাঙ্গার

চলতি ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া অ্যাশেজ (Ashes 2023) সিরিজে দুটি দলই বর্তমানে সমান-সমান জায়গায় রয়েছে। প্রথম দিনে ইংল্যান্ড ৩৯৩/৮ রান করেই সাহসী মনোভাব দেখিয়ে ইনিংস ডিক্লেয়ার করে দেয়। সেই রানের পিছু করতে নেমে অস্ট্রেলিয়া মাঝপথে একটু আটকালেও। উসমান খাওয়াজা (Usman Khawaja) এবং ট্রাভিস হেডের ইনিংসের দৌলতে দ্বিতীয় দিন শেষে ৩১১/৫ স্কোরে রয়েছে।

ইংল্যান্ডের এত দ্রুত ইনিংস ঘোষণা চাপে ফেলতে পারে তাদেরই বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। আরো একটি জিনিস যেটি দর্শকদের নজর কেড়েছে সেটি হল পিচ। ইংল্যান্ড সচরাচর সবুজ ঘাসের পিচের জন্য জানা যায়। কিন্তু এই ম্যাচ বাজবল (Bazball) নীতি ব্যবহারের জন্য তারা বিনা ঘাসযুক্ত ফ্ল্যাট পিচ বানিয়েছে। ইংল্যান্ডের পিচের প্রসঙ্গে ধারাভাষ্যকর জাস্টিন লেঙ্গার (Justin Langer) পাকিস্তানের পিচের প্রসঙ্গ তুলে আনেন।

তিনি বলেন – “পাকিস্তানের পিচগুলি অত্যাধিক ফ্ল্যাট। পাকিস্তান সফর করে ফিরে আসার পর ব্যাটসম্যানদের কঠিন পিছে মানিয়ে নিতে সমস্যা হয়। ব্যাটসম্যান সেঞ্চুরি করলো না ডবল সেঞ্চুরি করলো সেটার কোন গুরুত্ব থাকে না, কারণ শেষ পর্যন্ত ম্যাচ ড্র তেই শেষ হয়। স্টিভ স্মিথ (Steve Smith) বা বিরাট কোহলির (Virat Kohli) মতো কেউ যদি পাকিস্তান না জন্মগ্রহণ করত তাহলে এতদিনে তাদের নামের পাশে ১০০ টি সেঞ্চুরি থাকতো।”

ল্যাঙ্গার অ্যাসেজ শুরু হওয়ার আগে বলেছিলেন অস্ট্রেলিয়াকে অ্যাশেজ জিততে হলে‌ ন্যাথান লায়নকে (Nathan Lyon) মুখ্য ভূমিকা পালন করতে হবে এবং ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকসকে (Ben Stokes) ব্যাট-বলে দু দিক থেকেই শান্ত রাখতে হবে।