‘আইপিএল অনেকটা অলিম্পিকের মতোই’ প্রথমবার আইপিএলে কোচিংয়ের সুযোগ পেয়ে বড় মন্তব্য LSG কোচের

২০০৮ সাল থেকে সূত্রপাত ঘটেছিল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL)। তারপর থেকে যতই দিন এগিয়েছে বিশ্বে ততই নাম করেছে এই লিগ। শুধু ক্রিকেটেই নয়, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া ইভেন্টগুলির মধ্যে এটি একটি। এই ইভেন্টের মাধ্যমেই বহু তরুণ প্রতিভা এদিক ওদিক থেকে উঠে আসে, আইপিএল তাদের জন্য বছরের পর বছর ভূমিকা পালন করে আসছে।

আইপিএলকে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট টুর্নামেন্ট বললেও ভুল কিছু হবে না। কারণ, আইসিসি ক্রিকেট বিশ্বকাপের থেকে বর্তমানে বেশি খ্যাত এই লিগ। প্রাক্তন অস্ট্রেলিয়ান ওপেনার জাস্টিন ল্যাঙ্গার (Justin Langer), যিনি আসন্ন আইপিএল (IPL 2024) থেকে লখনউ সুপার জায়েন্টসের (Lucknow Super Giants) প্রধান কোচ হিসাবে দায়িত্ব পালন করবেন। এমনকি তিনি বলেছেন, আইপিএল অনেকটা অলিম্পিকের মতোই।

লখনউ সুপার জায়েন্টস সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেছিল, তাতে ল্যাঙ্গারকে বলতে শোনা গেছে, “আইপিএল অনেকটা অলিম্পিকের মতোই। কারণ এটা অনেক বড়ো একটা ইভেন্ট এবং অলিম্পিকের মতোই এখানে প্রতিটি ম্যাচে রুদ্ধশ্বাস লড়াই হয়ে থাকে।” এই প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে ল্যাঙ্গার আরও বলেন, “আইপিএলকে ক্রিকেটপ্রেমীরা মনপ্রাণ দিয়ে ভালবেসেছে। ঠিক অলিম্পিককে ভালোবাসার মতোই বিষয়। শুধু ভারত নয়, একাধিক ক্রিকেট খেলা দেশে আইপিএলকে সমাদর করা হয়। অলিম্পিকের ক্ষেত্রেও তো বিষয়টা ঠিক তেমনই।”

লখনউ সুপার জায়েন্টসের প্রধান কোচ হিসেবে আগামী মরসুমে আইপিএলের দায়িত্ব শুরু করবেন ল্যাঙ্গার। প্রধান কোচ হিসেবে এটিই হবে তার প্রথম আইপিএল অভিজ্ঞতা। প্রথমবার এরকম সুযোগ পাওয়ায় তিনি খুবই উচ্ছ্বসিত। এর আগে ল্যাঙ্গারের কোচিংয়ের অধীনে অস্ট্রেলিয়া ২০১৯ সালে ১৯ বছর পর অ্যাশেজ জিতেছিল এবং ২০২১ এর টি-২০ বিশ্বকাপটিও (ICC T20 World Cup 2021) এসেছিল কোচ ল্যাঙ্গারের হাত ধরে।