২০২৪ বিশ্বকাপের পরই কি‌ হবে অধিনায়ক বদল? হার্দিক নাকি অন্যকেও, উত্তর দিলেন জয় শাহ

এই বছর আইসিসির (ICC) অন্যতম সেরা টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে চলেছে। তার আগে ভারতের সীমিত ওভারের ক্রিকেটে বিরাট কোহলি (Virat Kohli) এবং রোহিত শর্মার (Rohit Sharma) মতো অভিজ্ঞ ক্রিকেটার দলে ফিরে এসেছেন। ফলে এই টুর্নামেন্টে ভারতীয় দলকে কে নেতৃত্ব দেবেন সেই বিষয়ে আলোচনা চলছিল। এবার এই বিষয়ে বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট জয় শাহ (Jay Shah) গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

রোহিত শর্মা ভারতীয় দলের অধিনায়ক হলেও ভারতের টি-টোয়েন্টি ফরম্যাটে দীর্ঘদিন ধরে হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) নেতৃত্ব দিয়ে আসছিলেন। তবে এই বছর আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি সিরিজে রোহিত দলে ফিরে এসে ব্লু ব্রিগেডদের নেতৃত্ব দেন। অন্যদিকে আইপিএলে (IPL) মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) অন্যতম সফল অধিনায়ক রোহিত শর্মাকে ২০২৪ আইপিএলের আগে সরিয়ে দিয়ে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক হিসাবে দলে ফিরিয়ে আনা হয়েছে।

তাই এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে কোন ক্রিকেটার নেতৃত্ব দেবেন এই বিষয়ে দীর্ঘদিন ধরে জল্পনা চলছিল। এবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিসিসিআই প্রেসিডেন্ট বিষয়টি স্পষ্ট করলেন। তিনি বলেন, “রোহিত আগেও অধিনায়ক ছিলেন এবং তিনি আফগানিস্তান সিরিজে ফিরে এসেছেন। যার অর্থ আমরা তাকে এগিয়ে যেতে দেবো। আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে ভারত একসময় ২২ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে সেই সময় রোহিত শর্মা ভারতীয় দলকে ফিরিয়ে আনেন। ফলে আমরা তাকে নিয়ে খুব বেশি প্রশ্ন করতে পারি না, তাই না?”

অন্যদিকে একজন সাংবাদিক জয় শাহকে জিজ্ঞাসা করেন,”আমরা কি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর হার্দিক পান্ডিয়াকে ভারতীয় অধিনায়ক হিসাবে দেখবো?” এর উত্তরে তিনি বলেন,”হার্দিক সহ অধিনায়ক। ভবিষ্যতের কথা ভাবছেন কেন? বর্তমানের কথা বলুন, আমি যেমন বলেছি রোহিত ভারতের সব ফরম্যাটের অধিনায়ক।” এছাড়াও বিসিসিআই প্রেসিডেন্ট ২০২৩ বিশ্বকাপের ফাইনালে হারের প্রসঙ্গ টেনে এনে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের চাম্পিয়ন হওয়ার বিষয় আত্মবিশ্বাস প্রকাশ করেন।