পোপের সাথে খেলার মাঝে করেছিলেন দুর্ব্যবহার, এবার ICC-এর তরফ থেকে বড় শাস্তির মুখে পড়লেন বুমরাহ

ভারতের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ইংলিশ বাহিনীদের হয়ে ওলি পোপ ব্যাট করতে এসে ভয়ঙ্কর হয়ে ওঠেন। জাসপ্রিত বুমরাহ একের পর এক উইকেট তুলে চাপ সৃষ্টি করলেও তিনি স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে ভারতীয় দলের (India vs England Match) পারফরম্যান্স নিয়ে বর্তমানে একাধিক সমালোচনা সামনে এসেছে। ব্লু ব্রিগেডদের হয়ে প্রতিটি ক্রিকেটার দুরন্ত লড়াই চালানোর চেষ্টা করলেও শেষ পর্যন্ত তারা লজ্জাজনক হারের সম্মুখীন হয়। এবার এই ম্যাচে অস্বাভাবিক আচরণের জন্য জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) শাস্তির মুখে পড়লেন।

হায়দ্রাবাদে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ভারতীয় দল ২৪৭ রানের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে নেমে ৪৩৬ রান সংগ্রহ করে অনেকটাই এগিয়ে যায়। তবে দ্বিতীয় ইনিংসে ইংলিশ বাহিনীদের হয়ে ওলি পোপ (Ollie Pope) ব্যাট করতে এসে ভয়ঙ্কর হয়ে ওঠেন। জাসপ্রিত বুমরাহ একের পর এক উইকেট তুলে চাপ সৃষ্টি করলেও ওলি পোপ স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। সেই সময় দ্বিতীয় ইনিংসের ৮১ তম ওভারে এই ঘটনাটি সামনে আসে।

ওলি পোপের রান নেওয়ার রাস্তায় জাসপ্রিত বুমরাহ বাঁধা সৃষ্টি করেছিলেন। এমনকি এর ফলে দুই ক্রিকেটারের মধ্যে সামান্য শারীরিক সংঘর্ষ হয়। এরপরেই আইসিসি (ICC) জাসপ্রিত বুমরাহের বিপক্ষে আইসিসি কোড অফ কন্ডাক্টের লেভেল ১-এ অভিযোগ এনেছে। এটি আর্টিকেল ২.১২-এর সাথে সম্পর্কিত। এই আর্টিকেল অনুসারে কোনো ক্রিকেটার এবং মাঠে উপস্থিত সহযোগি কর্মকর্তারা কোনো ভাবে ইচ্ছাকৃতভাবে অবাঞ্ছিত শারীরিক সংঘাতে জড়াতে পারেন না।

এই ঘটনার জন্য এবার আইসিসি জাসপ্রিত বুমরাহকে একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে। অন্যদিকে ভারতীয় পেসার এই অপরাধ স্বীকার করবেন এবং ম্যাচ রেফারিদের আইসিসি এলিট প্যানেলের রিচি রিচার্ডসন (Richie Richardson) দ্বারা প্রস্তাবিত নিষেধাজ্ঞা গ্রহণ করবেন তাই এই বিষয়ে আনুষ্ঠানিক শুনানির কোনো প্রয়োজন নেই। উল্লেখ্য জাসপ্রিত বুমরাহ ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে মোট ৬ টি উইকেট সংগ্রহ করেন। এছাড়াও দ্বিতীয় ইনিংসে ওলি পোপ ২৭৮ বলে ১৯৬ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছিলেন।