ইতিহাস লিখলেন জসপ্রিত বুমরাহ, বিশ্বক্রিকেটের প্রথম বোলার হিসেবে সব‌ ফরম্যাটে নম্বর ১ বোলার হলেন বুমবুম

ভারতীয় ক্রিকেটে একাধিক কিংবদন্তি ব্যাটসম্যানের সঙ্গে সঙ্গে একাধিক তারকা বোলারও জায়গা করে নিয়েছেন। বর্তমান সময়ে জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) তাদের মধ্যে অন্যতম। ইংল্যান্ডের (India vs England Series) বিপক্ষে চলমান ৫ ম্যাচের টেস্ট সিরিজে তিনি দুরন্ত পারফরম্যান্স করছেন। এবার আইসিসি (ICC) র‍্যাঙ্কিং-এ এই তারকা পেসার নজির স্থাপন করলেন।

আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সে (Mumbai Indians) ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করে জাসপ্রিত বুমরাহ জাতীয় দলে জায়গা করে নেন। টি-টোয়েন্টি ক্রিকেট এবং একদিনের ক্রিকেটে প্রভাব ফেলে এখন টেস্ট ক্রিকেটও তিনি দাপটের সঙ্গে বোলিং করছেন। ২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচেও একই ছবি লক্ষ্য করা যায়। বুমরাহ এই ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ১৫.৫ ওভারে ৫ টি মেডেনের সঙ্গে ৪৫ রান দিয়ে মোট ৬ টি উইকেট তুলে নেন।

তারপর দ্বিতীয় ইনিংসে তার বল থেকে মোট ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট আসে‌। যার ফলে ম্যাচটি ভারতীয় দল ১০৬ রানে জয় করে নেয়। এরপরেই জাসপ্রিত বুমরাহ আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিং-এ ১ নম্বর স্থানে পৌঁছে গেলেন। এই মুহূর্তে তার রেটিং পয়েন্ট ৮৮১। ভারতীয় পেসার হিসাবে তিনি প্রথম এই নজির স্থাপন করলেন। উল্লেখ্য এর আগে তিনি একদিনের ক্রিকেটে এবং টি-টোয়েন্টি ক্রিকেটেও আইসিসি র‍্যাঙ্কিং-এ ১ নম্বর বোলার হয়েছিলেন।

ফলে জাসপ্রিত বুমরাহ একমাত্র বোলার হিসাবে সমস্ত ফরম্যাটে আইসিসি র‍্যাঙ্কিং-এ ১ নম্বর বোলার হয়ে এবার ইতিহাস তৈরি করলেন। অন্যদিকে আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিং-এ রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) শীর্ষস্থান হারিয়ে বর্তমানে ৩ নম্বর স্থানে নেমে এসেছেন। এই মুহূর্তে তার রেটিং পয়েন্ট ৮১৪। উল্লেখ্য অশ্বিনের আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট সংগ্রহ করতে আর মাত্র ১ উইকেট নেওয়া বাকি। এছাড়াও টেস্ট অলরাউন্ডিং র‍্যাঙ্কিং-এ রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ১ নম্বর স্থান ধরে রেখেছেন।